• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

রোদ হবে না বৃষ্টি! আগেই জানাবে ‍’ছাতা’ ফন্ট

৮:৫৮ অপরাহ্ণ | মঙ্গলবার, নভেম্বর ৬, ২০১৮ বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :: প্রকৃতির তারতম্যে রোদ-বৃষ্টি হয়ে থাকে। রোদের আগমন আগে টের পাওয়া গেলেও এখন বৃষ্টির আগাম জানা একটু কষ্টেরই। ভয় নেই এবার সেই মুশকিলও আসান করে দিলো ছাতা ফন্ট। রোদ হবে না বৃষ্টি হবে এবার জানাবে আপনার ‍’ছাতা’।

অবশ্য বহু মানুষের কাছে হাতে বা ব্যাগে ছাতা নিয়ে ঘুরে বেড়ানোও বিরক্তিকর। বাড়তি ঝামেলাও বটে। তাই এই ছাতা নিয়ে বেরোনোর দরকারই পড়বে না কারণ রাস্তায় বের হওয়ার কয়েকদিন আগে থেকেই পূর্বাভাস জানা যাবে, সে ক্ষেত্রে কষ্ট এবং ঝামেলা অনেকটাই কমে যাবে।

রোদ-বৃষ্টির পূর্বাভাস জানাতে এমনই একটি স্মার্ট ছাতা তৈরি হচ্ছে, যা আপনাকে ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাস জানাবে। সেইসঙ্গে এ ছাতা হারিয়ে যাওয়ারও সম্ভাবনা নেই।

কারণ এর সঙ্গে রয়েছে একটি ব্লুটুথ চিপ, যা যুক্ত থাকবে আপনার স্মার্টফোনের সঙ্গে। ৭৩ ডলারের এ ছাতায় থাকবে একটি বাতি। কোথাও ছাতা ফেলে গেলে বাতিটি জ্বলে উঠবে এবং আপনার স্মার্টফোনে সেই সংকেত পৌঁছে যাবে।

তবে বাতিটি জ্বলবে ব্যাটারির সাহায্যে, টানা ছয় মাস কাজ করবে এর ব্যাটারি। ছাতাটি বৃষ্টি এবং ঝড়ো বাতাস প্রতিরোধে বেশ মজবুত। প্রকৌশলীরা ঘণ্টায় ১২০ মাইল বেগের দমকা বাতাসে ছাতাটি পরীক্ষা করে দেখেছেন যে, এটি মোটেই ভাঙার বা মচকানোর জিনিস নয়।

যদি ছাতাটি হারিয়ে যায় তবে সেটি কোথায় আছে, খুঁজে বের করার জন্য স্মার্টফোনে আপনাকে একটি ট্র্যাকিং ম্যাপ পাঠাবে স্মার্ট ছাতা। ছাতাটি নকশা করেছেন গোরান ক্যানডরলিক নামের এক গবেষক।

ছাতা আরো উন্নত সংস্করণের কাজ নিয়ে ব্যস্ত আছেন গোরান, যা ব্যবহারকারীর লোকেশন ট্র্যাক করতে পারবে। স্মার্ট ছাতাগুলোর সঙ্গে থাকছে তিন বছরের ওয়ারেন্টি।