দিনের আলোয় নাইটি পরলে গুণতে হবে জরিমানা!

আন্তর্জাতিক ডেস্ক :: দেশের বিভিন্ন প্রত্যন্ত জায়গায় অনেক অদ্ভুত নিয়মের কথা শোনা যায়। সাধারণত যেসব অঞ্চলে খাপ পঞ্চায়েতের প্রভাব রয়েছে, সেখানে এসব নিষেধাজ্ঞার কথা শোনা যায়। কোথাও জিনস পরা বারণ, কোথাও মোবাইল ব্যান। তবে এবার নিষেধাজ্ঞা নাইটিতে। অন্ধ্রপ্রদেশের একটি গ্রামে এবার থেকে নাইটি পরার জন্য বিশেষ সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকায় ওয়েস্ট গোদাবরী জেলার থোকালাপল্লীতে মৎস্যজীবীদের বাস। সেখানেই এই বিশেষ নির্দেশিকা দেওয়া হয়েছে। রীতি মেনে ড্রাম বাজিয়ে গত বৃহস্পতিবার এই বিশেষ নির্দেশ জারি করা হয়েছে। বলা হয়েছে, দিনের আলোয় নাইটি পরা যাবে না। সূর্যাস্তের আগে নাইটি পরলেই জরিমানা কড়কড়ে ২০০০ টাকা। আর কেউ যদি ধরিয়ে দেয়, তাহলে ১০০০ টাকা পুরস্কারও দেওয়া হবে তাকে।

নাইটি পরার সময় বেঁধে দেওয়া হয়েছে সন্ধে ৭টা থেকে সকাল ৭টা। এর আগে বা পরে নাইটি পরা বারণ। তবে এই অদ্ভুত নির্দেশের প্রতিবাদ জানাননি কোনও মহিলাই। নির্দেশ জারি করার পরের দিন তহসিলদার এমএস রাজু ও সাব-ইন্সপেএক্টর এম বিজয় কুমার গ্রামবাসীদের সঙ্গে গিয়ে কথা বলেন। কিন্তু কেউ আপত্তি জানাননি।

আসলে এই নিয়মটা নাকি চেয়েছিলেন মহিলারাই। তাঁদের দাবি, গ্রামের পুরুষরা মহিলাদের এই নাইটি পরায় অস্বস্তি বোধ করেন। তাঁরা পছন্দ করেন না যে মহিলারা নাইটি পরে দোকান-বাজারে ঘুরে বেড়ান। তাই এই নিয়ম চালু করা হয়েছে।