কিছু সৌন্দর্য স্বর্গীয়, কিছু অনুভূতি স্বপ্নীল আবেশ

১০:৩১ অপরাহ্ণ | সোমবার, নভেম্বর ১২, ২০১৮ ইন্টারনেট রঙ্গ

ই-রঙ্গ ডেস্ক :: ডাবকি বা ডাউকি, জায়গাটা মেঘালয় রাজ্যের পূর্ব জয়ন্তীয়া পাহাড়ি জেলায়। ছোট কিন্তু ব্যস্ত শহর ডাবকি। ডাবকি বা ডাউকি মেঘালয়ের রাজধানী শিলং শহর থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরে। এই ডাউকি শহর দিয়েই বয়ে যাচ্ছে আশ্চর্য এক নদী যার নাম ওম বা উমগট। এর জল এতটাই স্বচ্ছ যে কোথাও কোথাও মনে হবে যেন কাঁচ বিছিয়ে রাখা হয়েছে সেখানে কিংবা স্ফটিকে ঢাকা কোনো খাদ যেন। অনেকে উমগটকে বলেন- মেঘালয়ের ‘লুকিয়ে থাকা স্বর্গ’ বা আনএক্সপ্লোর্‌ড প্যারাডাইস।

জলছবি
নামীদামী হোটেলের ঝকঝকে তকতকে সুইমিংপুলেও হয়তো এমন দৃশ্য ফুটিয়ে তোলা সম্ভব হবে না। নদীর ওপর দিয়ে ভেসে যাওয়া নৌকাগুলো দেখে অবাক হয়ে যাবেন। মনে হবে এগুলো কি আসলে শূন্যে ভাসছে? নিচে নদীর তলায় নৌকোর ছায়া দেখা যাবে স্পষ্ট, যেমন আমরা খোলা মাটিতে কারো ছায়া দেখি। এত সাফসুতরা কোনো নদী বা জলাশয় কিন্তু সচরাচর চোখে পড়ে না।

তবে ছবি দেখেই বুঝতে পারছেন নদীটির সৌন্দর্য কতোটা স্বর্গীয়, স্বপ্নীল আবেশ এনে দিতে পারে। একে তো ঝকঝকে ঝলমলে স্বচ্ছ তার ওপরে ময়লা আবর্জনার চিহ্নটি নেই। এই নদীর সামনে দাঁড়িয়ে আমাদের দুষণ জর্জরিত গঙ্গাকে নদীর স্বীকৃতি দিতেই মন চাইবে না আপনার। আর তাই প্রতিদিন হাজারে হাজারে পর্যটক যায় সেখানে।

Loading...