টেস্ট দলে আরও এক নতুন মুখ

স্পোর্টস আপডেট ডেস্কঃ এক নতুন মুখ নিয়ে উইন্ডিজ সিরিজের প্রথম টেস্টের জন্য শনিবার দল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে একদিন না যেতেই দলে আরও এক নতুন মুখকে অন্তর্ভুক্ত করল বিসিবি। প্রস্তুতি ম্যাচে ভালো খেলার পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য সাদমান ইসলামকে ডাকা হয়েছে। আগের ঘোষিত দলে প্রথমবারের মতো ডাক পেয়েছিলেন নাঈম হাসান।

প্রায় দুই মাস পর ইনজুরি কাটিয়ে জাতীয় দলে ফিরেছেন সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে অনুষ্ঠেয় টেস্ট ম্যাচ দিয়ে তিনি ফিরবেন ক্রিকেটে। জিম্বাবুয়ে সিরিজের দল থেকে বাদ পড়েছেন লিটন দাস। তার পরিবর্তে দলে এসেছেন সৌম্য সরকার।

বৃহস্পতিবার দল ঘোষণার কথা থাকলেও দুদিন পর ঘোষণা করা হয়েছে সাকিবের জন্যই। তার খেলা না খেলা নির্ভর করছিল আঙুলের ইনজুরির উপর। ফিজিও-ডাক্তারের থেকে নিশ্চয়তা পাওয়ায় সাকিব ফিরেছেন দলে।

এর আগে বিসিবি সভাপতি জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টের শেষ দিন জানিয়েছিলেন সাকিবের ব্যাপারে বিসিবি কোনো রিস্ক নিতে চান না। তিনি বলেন, ‘খেলার বিষয়টি নির্ভর করছে সম্পূর্ণ সাকিবের উপর। ফিজিও-ডাক্তারের সঙ্গে পরামর্শ করে সাকিব যদি মনে করে খেলবে তাহলে খেলতে পারবে। যদি প্রথম টেস্টে হয় তাহলে প্রথম টেস্টে যদি দ্বিতীয় টেস্টে হয় তাহলে দ্বিতীয় টেস্টে খেলবে।’

গত বুধবার সাকিব অনুশীলনে ফিরেছিলেন। বিসিবি একাডেমি মাঠে ব্যাট-বল হাতে ঘাম ঝরিয়েছেন। অনুশীলন শেষে তিনিও দিয়েছিলেন ফেরার আভাস। ‘মাত্রই প্রথম ব্যাটিং করলাম। স্পিন দিয়ে আস্তে আস্তে শুরু করলাম। প্রথম দিন হিসেবে ভালোই মনে হলো। ব্যথাটা সেভাবে বোঝা যায়নি। সামনে যখন পেসটা বাড়বে, ভলিউম বাড়বে, তখন বোঝা যাবে। এভাবে এগোতে থাকি, দেখা যাক কী অবস্থা হয়। প্রথম দিন হিসেবে আমি বলব, অনেক ভালো’।

বাংলাদেশ টেস্ট দল : সাকিব আল হাসান, খালেদ আহমেদ, আরিফুল হক, মোহাম্মদ মিথুন, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মমিনুল হক, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, নাইম হাসান ও সাদমান ইসলাম।