ক্লান্তি দূর করতে পারে আখের রস

লাইফস্টাইল ডেস্ক-ব্যস্ত জীবনে নানা ধরনের চাপ থাকে। আর নানাবিধ চাপের কারণে বিভিন্ন ধরনের অসুখও দেখা দেয় শরীরে। এ কারণে শরীর সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম এবং খাদ্যাভাসের ওপর গুরুত্ব দেওয়া উচিত।

আখের রস এমন একটি পানীয় যা ক্লান্তি দূর করে শরীর চাঙ্গা রাখতে সাহায্য করে। এতে থাকা ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ, অ্যামাইনো অ্যাসিড, জিঙ্ক, থিয়ামিন এবং রাইবোফ্লাবিন শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত আখের রস খেলে যেসব উপকারিতা পাওয়া যাবে-

১. গর্ভাবস্থায় আখের রস খেলে এতে উপস্থিত ফলিক অ্যাসিড গর্ভাকালীন নানা জটিলতা কমায়। সেই সঙ্গে গর্ভস্থ শিশুর শারীরিক উন্নতি ঘটে।

২. একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত আখের রস খাওয়া শুরু করলে শরীরের প্রতিটি গুরুত্বপূর্ণ অঙ্গের ক্ষমতা এতটা বেড়ে যায় যে ছোট-বড় অসুখ থেকে শরীর সুরক্ষিত থাকে।

৩. গ্লাইসেমিক ইনডেক্সে একেবারে নিচের দিকে থাকার কারণে আখের রস খেলে রক্তে শর্করার মাত্রা হঠাৎ করে বেড়ে যাওয়ার কোনও আশঙ্কা থাকে না। বরং এই প্রাকৃতিক উপাদানটি গ্রহণ করলে রক্তে শর্করার পরিমান নিয়ন্ত্রণে থাকে।

৪. আখে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ভেতরে প্রবেশ করার পর ক্ষতিকর টক্সিক উপাদানদের বের করে দেয়। ফলে দেহের রোগ প্রতিরোধী ব্যবস্থা শক্তিশালী হয়ে ওঠে।

৫. আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী আখের রসে উপস্থিত ল্যাক্সেটিভ প্রপাটিজ হজমশক্তির উন্নতি ঘটায়। ফলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা কমে।

৬. বেশ কিছু গবেষণায় দেখা গেছে, আখের রসে উপস্থিত একাধিক উপকারি উপাদান মূত্রাশয়ের সংক্রমন সারাতে কার্যকরী ভূমিকা পালন করে। এ কারণে কিডনির সুরক্ষায়ও আখের রস উপকারী।

৭. লিভারকে সুস্থ রাখতে আখের রস দারুন কাজে আসে। এ কারণে জন্ডিসের প্রকোপ কমাতে রোগীকে আখের রস খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

৮. একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত আখের রস খেলে শরীরের পাশাপাশি ত্বকের বয়স বাড়ার সম্ভাবনা কমে যায়। এছাড়া আখের রসে থাকা নানা উপাদান খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। সেই সঙ্গে হৃৎপিণ্ড সুস্থ রাখে।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views