• আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

২২ গজকে বিদায় বলে দিলেন গম্ভীর

১১:২৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ডিসেম্বর ৪, ২০১৮ খেলা

স্পোর্টস্ আপডেট ডেস্ক :: কেরিয়ারের গোধূলি লগ্নে যে পৌঁছে গিয়েছেন, তা টের পাচ্ছিলেন বেশ কয়েকমাস ধরেই। ভারতীয় দলে আর ডাক পাওয়ার সম্ভাবনা ছিল না বললেই চলে। আবার ঘরোয়া ক্রিকেটেও সেভাবে নজর কাড়তে পারছিলেন না। তাই শেষমেশ কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন। মঙ্গলবার সব ফরম্যাটের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন গৌতম গম্ভীর।

এদিন নিজেই সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে অবসরের সিদ্ধান্ত জানান গম্ভীর। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেন, ‘দেশের জন্য ১৫ বছরেরও বেশি সময় খেলেছি। এবার এই সুন্দর খেলা থেকে সরে দাঁড়াচ্ছি। অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে আসন্ন রঞ্জি ট্রফি ম্যাচই হবে আমার বাইশ গজের শেষ লড়াই। যেখান থেকে কেরিয়ার শুরু করেছিলাম, সেই ফিরোজ শাহ কোটলাতেই কেরিয়ার শেষ করব।’

২০০৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক ওয়ানডে কেরিয়ারে অভিষেক ঘটেছিল গোতির। পরের বছর অজিবাহিনীর বিরুদ্ধে প্রথমবার আন্তর্জাতিক টেস্টের বাইশ গজে পা রেখেছিলেন তিনি। দীর্ঘ কেরিয়ারে ভারতের জার্সি গায়ে চাপিয়ে ওপেনিং করে জিতিয়েছেন বহু ম্যাচ। ঝুলিতে ভরেছেন একগুচ্ছ রেকর্ড। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন ব্যাটসম্যান। তবে ক্রিকেটপ্রেমীদের চোখে আজও ভাসে ২০১১ বিশ্বকাপের ফাইনালে গম্ভীরের সেই দুর্দান্ত ইনিংস। ওয়াংখেড়ে স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৯৭ রানের সেই অনবদ্য ইনিংসের জন্য আজও তাঁকে কুর্নিশ জানায় এ দেশ। ১৪৭ টি ওয়ানডে-তে করেছেন ৫২৩৮ রান। ৫৮ টি টেস্টে তাঁর সংগ্রহ ৪১৫৪ রান।