বাণিজ্যিক অফিসের জন্যে বিশ্বে সবচেয়ে ব্যয়বহুল শহর কোনটি?

আন্তর্জাতিক ডেস্ক :: এশিয়ার উন্নত দেশের তালিকায় যে কয়েকটি দেশের নাম রাখা হয় তার মধ্যে অন্যতম একটি হংকং যাকে এশিয়ার বাণিজ্যিক কেন্দ্রও বলা হয়। এই হংকংয়ের সেন্ট্রাল অঞ্চলটি অফিস ভাড়ার জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল স্থান হিসেবে জায়গা করে নিয়েছে। গত চার বছর ধরে অঞ্চলটিতে এই অবস্থা বিরাজ করছে বলে জানিয়েছে রিয়েল এস্টেট পরামর্শক প্রতিষ্ঠান জেএলএল। ‘ব্লুববার্গ’

হংকং চীনের অধীনে নিয়ন্ত্রিত না হলেও চীনের প্রভাব বহাল থাকে, সমাজতান্ত্রিক দেশ চীন আর হংকং পুঁজিবাদী। এই দেশটিতে ভাড়া, ট্যাক্স এবং সার্ভিস চার্জসহ আবাসন খরচ অন্য যে কোনো স্থানের চেয়ে বেশি। এমনকি নিউইয়র্কের মিডটাউনের চেয়ে এখানকার খরচ ৬০ শতাংশ বেশি। অন্যদিকে লন্ডনের ওয়েস্ট এন্ডের চেয়ে খরচ বেশি ৭৫ শতাংশ।

রিয়েল এস্টেট পরামর্শক জেএলএল মোট ৬০টি শহরের তথ্য বিশ্লেষণ করে একটি প্রতিবেদন তৈরি করেছে। যেখানে অফিস আবাসন খরচের শীর্ষে আছে হংকংয়ের সেন্ট্রাল অঞ্চল। এখানে বছরে প্রতি বর্গফুটে খরচ হয় বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩০ হাজার টাকা। এরপরই আছে নিউইয়র্কের মিডটাউন।

নিউ ইয়র্কের মিড টাউনে বছরে প্রতি বর্গফুটে খরচ হয় প্রায় ১৮ হাজার টাকা। এছাড়া লন্ডনের ওয়েস্ট এন্ডে প্রায় ১৭ হাজার টাকা, বেইজিংয়ের ফিন্যান্স স্ট্রিটে প্রায় ১৬ হাজার টাকা এবং নিউইয়র্কের মিডটাউন সাউথে প্রায় ১৫ হাজার টাকা খরচ হয়।

স্বল্প খরচে কোথাও ব্যবসা সম্প্রসারণ করতে হলে আপনাকে আফ্রিকা অঞ্চলের দিকে যেতে হবে। জোহানেসবার্গে বছরে প্রতি বর্গফুটের জন্য আপনাকে মাত্র ১ হাজার ৭০০ টাকা গুণতে হবে। নাইরোবিতেও খরচ অনেকটা এরকমই।