জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগের বৈধতা নিয়ে রিট

সময়ের কন্ঠস্বর ডেস্ক: জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। আগামী রোববার এ রিটের শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির দ্বৈত বেঞ্চে আজ বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকালে রিট দায়েরের অনুমতি নেন সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুর রহমান।

রিটে নির্বাচন বন্ধ বা স্থগিতের জন্য কোনো প্রতিকার দাবি করা হয়নি। শুধু মাত্র বিভাগীয় কমিশনার ও ডিসিদের পরিবর্তে ইসির আওতাভুক্ত জেলা নির্বাচন কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে প্রতিস্থাপন চাওয়া হয়েছে।

রিটে নির্বাচন কমিশন সচিবসহ সংশ্লিস্টদের বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়েছে, জেলা প্রশাসকেরা নির্বাচন পরিচালনাকারী হতে পারেন না। কারণ সাংবিধানিক বাধা আছে। সংবিধানের ১২৬ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে।’ আর ডেপুটি কমিশনারগণ প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগে কর্মরত আছেন। তাই তাঁরা নিজেরা সরাসরি নির্বাচন পরিচালক হতে পারবেন না।

রিট আরওবলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশের ৭ অনুচ্ছেদের ৪ দফায় বলা আছে, রিটার্নিং কর্মকর্তাগণ নির্বাচন পরিচালনা করবেন। কিন্তু ডিসিদের দিয়ে নির্বাচন পরিচালনা সংবিধান সমর্থন করে না।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views