বুদ্ধি কমে লিপস্টিকে!

লাইফস্টাইল ডেস্ক :: ঠোঁট হবে আকর্ষণীয়, এটাই সবার কাম্য। সৌন্দর্যচর্চা প্রত্যেক মহিলাই প্রসাধনী উপর নির্ভর, তাই লিপস্টিক ছাড়া মহিলা যেন অপূর্ণ। ঘর থেকে বের হওয়ার পূর্বেই ঠোঁটে না একটু বুলালেই হয়।

মহিলার কোমল ঠোঁটের সাথে মিশে থাকা একটু লিপস্টিক যেমন তার শ্রী বৃদ্ধি করে তেমনী লিপস্টিক প্রেয়সীদের জন্য দুঃখের সংবাদ, লিপস্টিক ব্যবহারে বুদ্ধি কমে যেতে পারে। এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা।

গবেষকরা বলছেন, লিপস্টিকে রয়েছে ক্ষতিকারক সীসা, যা বুদ্ধি, আচরণ ও শেখার ক্ষমতার খুব খারাপ প্রভাব ফেলতে পারে। গবেষকরা গবেষণার জন্য তারা ২২টি ব্র্যান্ডের লিপস্টিক পরীক্ষা করেন। এর ১২টি ব্র্যান্ডের লিপস্টিকেই সীসার উপস্থিত রয়েছে। অবশ্য লিপস্টিকে খুব কম মাত্রার সীসা ব্যবহার করা হয়। তা সত্ত্বেও গবেষকরা বলছেন, সামান্য পরিমাণ সীসাও স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

বোস্টনের সীসার প্রভাব প্রতিরোধ কর্মসূচির চিকিত্‍সক ডা. সিন পালফ্রের মতে, সামান্য পরিমাণ সীসা স্বাস্থ্যের উপর ব্যাপক খারাপ প্রভাব বিস্তার করতে পারে। এটি মানসিক স্থিতির উপরেও খারাপ প্রভাব ফেলে। বিশেষত, গর্ভবতী মহিলাদের গর্ভজাত সন্তানের ওপরও ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

লিপস্টিকে ব্যবহৃত বিভিন্ন রঙের মধ্যেই সীসা থাকে। গবেষণায় ৫৫ শতাংশ লিপস্টিকে সীসার উপস্থিতি পাওয়া গেছে। আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’-এর একটি গবেষণায় লিপস্টিকে অতিরিক্ত মাত্রায় সীসা পাওয়া গেছে। তবে, সম্প্রতিকালে লিপস্টিকে অনেক কম পরিমাণ সীসার ব্যবহার পরিলক্ষিত হয়েছে। এটাকে ভালো লক্ষণ বলেই মনে করছেন গবেষকরা।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like: