নতুন আইফোনে থাকছে থ্রিডি ক্যামেরা!

১:৫৬ পূর্বাহ্ণ | শুক্রবার, জানুয়ারি ৪, ২০১৯ বিজ্ঞান ও প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক :: প্রতিবছরই একাধিক মডেলের নতুন আইফোন বাজারে আনে অ্যাপল। তবে আনুষ্ঠানিক ঘোষণার অনেক দিন আগে থেকেই নতুন ফোনগুলো নিয়ে চলতে থাকে নানা গুঞ্জন। সম্ভাব্য বিভিন্ন ফিচারের খবর প্রকাশ করে বিভিন্ন সংবাদমাধ্যম। এবারো ব্যতিক্রম হচ্ছে না। এরই মধ্যে আইফোন ১১ নিয়ে বিভিন্ন গুঞ্জন বাতাসে ভাসছে।

শোনা যাচ্ছে, এই ফোনের জন্য তৈরি হচ্ছে থ্রিডি ক্যামেরা, যার উৎপাদন শুরু হবে গ্রীষ্মের শেষে। অ্যাপল এই থ্রিডি ক্যামেরা উৎপাদনের দায়িত্ব দিয়েছে জাপানিজ প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনিকে।

গেমিং, সিকিউরিটি ও ফটোগ্রাফির ক্ষেত্রে থ্রিডি ক্যামেরা অনেক বড় পরিবর্তন আনবে। এমনো শোনা যাচ্ছে নতুন আইফোনে থাকবে তিনটি ক্যামেরা, যার একটি আবার হবে অগমেন্টেড রিয়েলিটিভিত্তিক। চলতি বছরের মধ্যেই ফোনের সামনে ও পেছনে দুই দিকের জন্যই তৈরি হবে থ্রিডি ক্যামেরা।

এ বিষয়ে সনি সেন্সর ডিভিশনের প্রধান সাতোশি ইয়োশোহারা বলেন, আমি সব সময় দেখেছি ফোনে বৈপ্লবিক পরিবর্তন আনে ক্যামেরা। থ্রিডি ক্যামেরার ক্ষেত্রেও একই ঘটনা ঘটবে বলে আশা করছি।

প্রতিবছরই সেপ্টেম্বর মাসে নতুন ফোন উন্মোচন করে অ্যাপল। তাই সব ঠিক থাকলে আর ৯ মাস পরই দেখা মিলবে থ্রিডি ক্যামেরাসমৃদ্ধ নতুন আইফোনের।

এ বছর থ্রিডি ক্যামেরার কারণে আলোচনায় থাকলেও অ্যাপল পিছিয়ে পড়বে ৫জি ফোন আনার দৌড়ে। অন্যান্য ফোন নির্মাতা কোম্পানি যেমন হুয়াওয়ে, শাওমি, ওয়ানপ্লাস ও স্যামসাং এ বছরই ৫জি ফোন আনার ঘোষণা দিয়েছে।

অ্যাপল আগেই জানিয়েছে, ২০২০ সালের আগে ৫জি সমর্থিত আইফোনের দেখা মিলবে না। ২০২০ সালে উন্মোচন হতে যাওয়া আইফোনে ৫জি প্রযুক্তির জন্য ইন্টেল ৮১৬১ মডেলের চিপ ব্যবহার করা হতে পারে।