ভারতে সবচেয়ে বেশি আত্মহত্যা সেনাবাহিনীতে!

আন্তর্জাতিক ডেস্ক :: ভারতের তিন বাহিনীর মধ্যে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে সেনাবাহিনীতেই। তাও গত তিন বছরে। সোমবার রাজ্যসভায় লিখিত প্রশ্নের জবাবে এ বিষয়ে জানিয়েছেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে।

প্রতিমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৮ সালে সেনাবাহিনীতে আত্মহত্যা করেছে ৮০ জন। সেখানে বিমানবাহিনী ও নৌবাহিনীতে আত্মহত্যা করেছে যথাক্রমে ১৬ ও ৮ জন। ২০১৬ সালে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছিল। ওই বছর প্রায় ১০৪ জন আত্মহত্যা করেছে।

২০১৭ সালে এই হার অনেকটাই কমেছে। সে সময় সেনাবাহিনীতে আত্মহত্যা করেন ৭৫ জন। কিন্তু ২০১৮ সালে এই সংখ্যা কিছুটা বেড়েছে। ২০১৬ ও ২০১৭ সালে বিমানবাহিনীতে আত্মহত্যার ঘটনা ঘটেছে ১৯ ও ২১টি। আর নৌ বাহিনীর ক্ষেত্রে এই সংখ্যা ছিল ৬ ও ৫ জন।

মন্ত্রীর আরও দাবি, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা ও সদস্যদের জন্য স্বাস্থ্যকর পরিবেশ তৈরিতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। উন্নত পোশাক, খাদ্য, বাসস্থান, যাতায়াত সুবিধা, স্কুল, বিনোদন, যোগ ব্যায়াম, মেডিটেশন, সাইকোলজিক্যাল কাউন্সিলর নিয়োগসহ বিভিন্ন ব্যবস্থা নেয়া হয়েছে।

পাশাপাশি মানসিক চাপ কমাতে সেনাবাহিনীর উত্তর ও পূর্ব কমান্ড এমআইএলএপি ও শায়োগ প্রকল্পগুলোকে জোরদার করা হয়েছে। এছাড়াও পেশাদার কাউন্সিলিং প্রদানের জন্য সেনা ও বিমান বাহিনীতে হেল্পলাইন স্থাপন করা হয়েছে।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like: