• আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

আইফোনের থেকেও সস্তা, এল বিশ্বের প্রথম ভাঁজ করা ডিসপ্লের স্মার্টফোন

১:৪৮ পূর্বাহ্ণ | শনিবার, জানুয়ারি ১২, ২০১৯ বিজ্ঞান ও প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক :: ভাঁজ করা যায় ফেনোর ডিসপ্লে। বিশ্বে প্রথম এমন ফোন বাজারজাত করে তাক লাগিয়ে দিল চীনা সংস্থা রোয়ালে। ফ্লেক্স পাই নামে এই ফোনে রয়েছে বেন্ডেবল ডিসপ্লে। মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজিউমার ইলেক্ট্রনিক শো-য়ে বাজারজাত করা হয়েছে এই ফোন। মিলছে ১৩১৮ মার্কিন ডলারে।

ফ্লেক্স পাই নামে এই ফোনে রয়েছে ৭.৮ ইঞ্চি ফোল্ডেবল ডিসপ্লে। ১৮০ ডিগ্রি ভাঁজ করা যায় এই ডিসপ্লেটি। ভাঁজ করা হলে ফোনটির দু’দিকেই ২টি ৪ ইঞ্চি ডিসপ্লেতে পরিণত হয়। এর মধ্যে যে কোনও একটি দিক বন্ধও করে রাখতে পারেন আপনি। ভাঁজ করা হলে নিজে থেকে বদলে যায় ফোনটির ইন্টারফেস।

রোয়ালে দাবি করেছে, ২ লক্ষ বার পর্যন্ত নির্ভাবনায় ভাঁজ করা যেতে পারে এই ফোন। অর্থাৎ প্রতি দিন ১০০ বার করে ভাঁজ করলে ৫ বছর ব্যবহার করা যাবে এই ফোন। ফোনটির স্ক্রিনে কোনও কাঁচ ব্যবহার করেনি নির্মাতা সংস্থাটি। ফলে পড়ে ডিসপ্লে ভাঙার কোনও সম্ভাবনা নেই।

ফোনটিতে নানা উদ্ভাবনী ফিচার যোগ করেছে রোয়ালে। যেমন ফোনটি ভাঁজ করে দু’পাশে ব্যবহার করা যেতে পারে ২টি আলাদা সিম। বা তাঁবুর মতো ভাঁজ করে দু’দিকে গেম খেলতে পারেন ২ জন।

ব্রান্ড নিউ এই ফোনে রয়েছে স্ন্যাপড্রাগনের লেটেস্ট ৮৫৫ চিপসেট। সঙ্গে রয়েছে ৬ জিবি র‌্যাম ও ১২৪ জিবি ইনবিল্ট মেমরি। ফোনটির ৮জিবি/২৫৬জিবি ভার্সনও বাজারে এনেছে সংস্থাটি। ফোনটিতে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ও ইউএসবি সি টাইপ পোর্ট। ফোনটি চলে লেটেস্ট অ্যান্ডরয়েড ৯ পাই নির্ভর ওয়াটার ওএস-এ।