ট্রেনে সক্রিয় ছিনতাইকারীদের সংঘবদ্ধ চক্র

৭:০৯ পূর্বাহ্ণ | রবিবার, জানুয়ারি ২৭, ২০১৯ আলোচিত

পলাশ মল্লিক, স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর: রাস্তার যানজটে দীর্ঘসময় বসে থাকার চেয়ে কষ্ট করে দাড়িঁয়ে নিজের গন্তব্যে পৌঁছতে ঢাকার আশেপাশের কয়েকটি জেলার মানুষ ট্রেনকেই বেছে নিয়েছেন।

গাজীপুর, নারায়নগঞ্জ, কিশোরগঞ্জ, নরসিংদী, ময়মনসিংহের গফরগাঁও এলাকার হাজার হাজার মানুষ ঢাকায় তাদের কর্মস্থলে আসার জন্য ট্রেন ব্যবহার করেন। বসার সিট না পেলেও কষ্ট করেই তারা প্রতিদিন ঢাকায় আসা যাওয়া করেন সঠিক সময়ে অফিস এবং বাড়ি ফেরার জন্য।

তবে যাত্রীদের বিগতদিনের সমস্যার সাথে তাল মিলিয়ে বেড়ে যাচ্ছে এসকল রুটে চলাচলকারী ট্রেনে ছিনতাই।  চলন্ত ট্রেনের ভিতরে বা ছাদে অনেক সময় ছিনতাইকারীদের কবলে পড়ে নিজের সব কিছু খুইয়েছেন আবার অনেকে ছিনতাইকারীর আঘাতে নিহত এবং আহত হয়েছেন। চলন্ত ট্রেন থেকে ফেলে দেয়ার ঘটনা অনেক আছে। গাজীপুর থেকে ঢাকা ফেরার পথে তুরাগের যাত্রীর কাছ থেকে সব ছিনিয়ে নিয়ে ধীরাশ্রম এলাকায় চলন্ত ট্রেন থেকে ফেলে দেয়ার নজির বেশ কয়েকটি। সংঘবদ্ধ এই ছিনতাই চক্রের বিরুদ্ধে তেমন কোন অভিযান পরিচালিত না হওয়ার কারণে দিন দিন ছিনতাইয়ের ঘটনা বেড়েই চলেছে।

এরই ধারাবাহিকতায় গতকাল শনিবার সন্ধ্যার পর ঢাকাগামী ট্রেনের ছাদে ছিনতাইয়ের শিকার হয়ে আহত হয়েছেন যাত্রী নিয়ামুল (১৯) নামে এক শ্রমিক। গুরুতর আহত অবস্থায় ওই শ্রমিককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আহত নিয়ামুলের সহকর্মী রুবেল হোসেন জানান, নিয়ামুল ও আরেক সহকর্মী ইমরানসহ তিনি সকালে খিলগাঁও দক্ষিণ বনশ্রী থেকে গাজীপুর যান কাজ করতে। বিকেলে কাজ শেষ করে জয়দেবপুর থেকে একটি ট্রেনের ছাদে করে ঢাকায় ফিরছিলেন তারা। জয়দেবপুর থেকে ট্রেনটি বিমানবন্দর রেলস্টেশনের কাছাকাছি পৌঁছালে আগে থেকেই ছাদে থাকা ৪ ছিনতাইকারী এসে ইমরান ও রুবেলেকে ছুরি ঠেকিয়ে রুবেলের ১০ হাজার টাকা ও ২টি মোবাইল ফোন এবং ইমরানের ২টি মোবাইল ফোন ৩ হাজার টাকা ছিনিয়ে নেয়। এরপরে তাদের সাথে থাকা নিয়ামুলের কাছ থেকে সব ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে ছিনতাইকারীরা। এ সময় নিয়ামুল বাধা দিলে ছিনতাইকারীরা তার ডান কাঁধে ছুরিকাঘাত করে তার সঙ্গে থাকা ২টি মোবাইল ফোন ও ৩ হাজার টাকা ছিনিয়ে নেয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ইন্সপেক্টর) বাচ্চু মিয়া জানান, আহত যুবক নিজেই এ অভিযোগ করেছেন। বর্তমানে তিনি জরুরি বিভাগে ভর্তি আছেন।

ঢাকা রেলওয়ে থানা (কমলাপুর) বিমানবন্দর রেলস্টেশনের পুলিশ ফাঁড়ি (এসআই) নজরুল ইসলাম জানান, জয়দেবপুর-ঢাকাগামী চিত্রা এক্সপ্রেস ট্রেনটি ছাড়ার সঙ্গে সঙ্গেই ছাদে থাকা ৪ ছিনতাইকারী তাদের হামলা করে। এতে নিয়ামুল আহত হন। তাদের সাথে থাকা নগদ টাকা ও মোবাইল ছিনতাই হয়েছে বলে আমরা জানতে পেরেছি। ট্রেনটি বিমানবন্দর রেলস্টেশনে পৌঁছালে আহত ব্যক্তিকে উদ্ধার করে তার সহকর্মীদের দ্বারা তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।