সংবাদ শিরোনাম
  • আজ ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

এবার ১০ বছর বয়সীরাও পাবে এনআইডি!

১:১০ অপরাহ্ণ | সোমবার, জানুয়ারি ২৮, ২০১৯ আলোচিত
Image866

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- দেশের সকল নাগরিকের জাতীয় পরিচয়পত্রের আওতায় আনতে এবার ১০ বছর বয়সী নাগরিকদের জাতীয় পরিচয় (এনআইডি) দেওয়ার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে তাদের অস্থায়ী এনআইডি দেওয়া হবে। তবে ভোটার তালিকায় যুক্ত হবে বয়স ১৮ হলেই।

২০১৫ সালে নেওয়া শূন্য বছর বয়স থেকে এনআইডি দেওয়ার পরিকল্পনার অংশ হিসেবেই এ উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। এতে একই ব্যক্তির ভিন্ন নামের জটিলতা আর থাকবে না।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. আবদুল বাতেন এ বিষয়ে বলেন, চলতি বছর ১০ বছর থেকে বয়স থেকে নাগরিকদের নিবন্ধন করে অস্থায়ী লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দেওয়ার পরিকল্পনা রয়েছে। এনআইডি দেওয়া হলেও তারা ভোটার তালিকায় স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবেন বয়স ১৮ হলেই।

জাতীয় পরিচয় নিবন্ধন আইন, ২০১০ এর ৫(২) অনুযায়ী-ভোটার নয়, এমন নাগরিককে নির্ধারিত পদ্ধতি ও শর্ত সাপেক্ষে জাতীয় পরিচয়পত্র দিতে পারবে কমিশন। এ আইনের বলেই কমিশন এ উদ্যোগ নিয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৫ জুলাই থেকে প্রথমবারের মতো ১৮ বছরের কম বয়সীদের তথ্য নেয় কমিশন। সে সময় ১৬ বছর বয়সীরাও তালিকায় অন্তর্ভুক্ত হয়েছিলেন।