• আজ ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

শ্রীলঙ্কার সেই মাদকচক্রের ৫ জন বাংলাদেশে গ্রেপ্তার

১২:২৫ অপরাহ্ণ | মঙ্গলবার, জানুয়ারি ২৯, ২০১৯ আলোচিত
Imag776

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- শ্রীলঙ্কার ইতিহাসে সবচেয়ে বড় মাদকের চালান উদ্ধারের ঘটনায় জড়িত থাকার অভিযোগে বাংলাদেশে পাঁচজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, সোমবার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ওই পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। এই পাঁচজনের মধ্যে তিনজন নারী, দুজন পুরুষ।

তাদের ‘আন্তর্জাতিক মাদক চোরাচালান চক্রের সদস্য’ বলা হলেও নাম পরিচয় প্রকাশ করেনি র‌্যাব।

মঙ্গলবার র‌্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুফতি মাহমুদ খান।

শ্রীলঙ্কার সাম্প্রতিক ইতিহাসে মাদকের সবচেয়ে বড় চালান ধরা পড়ে গত ৩১ ডিসেম্বর। এ ঘটনায় গ্রেপ্তার হন দুই বাংলাদেশি—বগুড়ার মোহাম্মদ জামালউদ্দিন ও জয়পুরহাটের দেওয়ান রফিউল ইসলাম। তাঁদের কাছ থেকে ২৭২ কেজি হেরোইন ও ৫ কেজি কোকেন জব্দ করা হয়। কলম্বোর উপকণ্ঠ মাউন্ট লাভিয়ানা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে দুজনকে গ্রেপ্তার করে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাঁদের কাছ থেকে জব্দ করা মাদকের দাম প্রায় ১৫২ কোটি টাকা।

এর আগে ১৪ ডিসেম্বর দেহিওয়ালা-মাউন্ট লাভিয়ানা থেকে ৩২ কেজি হেরোইনসহ গ্রেপ্তার করা হয় বাংলাদেশি নারী সূর্যমণিকে। তাঁদের জিজ্ঞাসাবাদের পর ৩ জানুয়ারি শ্রীলঙ্কার কর্তৃপক্ষ মাদক চোরাচালানের সঙ্গে জড়িত বাংলাদেশি আরও তিন নারীর নাম প্রকাশ করে। তাঁরা হলেন শাহীনা আক্তার, রেহানা আখতার ও তানিয়া।

এদিকে শ্রীলঙ্কার মাদকের সবচেয়ে বড় চালান আটকের ঘটনার তদন্তে সহায়তা করতে দেশটির অনুরোধে বাংলাদেশের ছয় সদস্যের প্রতিনিধিদল ১৬ জানুয়ারি কলম্বো যায়। প্রতিনিধিদলে পুলিশ সদর দপ্তর, পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), র‌্যাব, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছিলেন।