আগুনের লেলিহান শিখায় দুই ভাইয়ের স্বপ্ন পুড়ে ছাই

৩:১৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, জানুয়ারি ৩১, ২০১৯ মফস্বল সংবাদ

সময়ের কন্ঠস্বর, ময়মনসিংহ :: এনজিও ও কৃষি ব্যাংক থেকে ঋণ নিয়ে ৬টি গাভী কিনেন দুই ভাই বাক প্রতিবন্ধী হুমায়ুন কবির (৫০) ও কৃষক নজরুল ইসলাম মিয়া (৪২)। গাভীগুলো আগামী তিন মাসের মধ্যে পর্যায়ক্রমে বাছুর দেওয়ার কথা ছিল। আর এই গাভীগুলোর দুধ বিক্রি করে ঋণ পরিশোধের স্বপ্ন দেখছিলেন তাঁরা। কিন্তু গত মঙ্গলবার রাতের কোনো এক সময় গোয়াল ঘরে রহস্যজনক আগুন লেগে গরুগুলি পুড়ে ছাই হয়ে যায়। সেই সঙ্গে পুড়ে অঙ্গার হয়ে যায় দুই ভাইয়ের স্বপ্ন।

স্থানীয় সূত্র জানায়, ক্ষতিগ্রস্ত দুই ভাই হচ্ছেন- ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের চরপুবাইল গ্রামের মুক্তিযোদ্ধা বছির উদ্দিনের ছেলে। তাঁদের মধ্যে হুমায়ুন কবির একজন বাক্প্রতিবন্ধী ও নজরুল ইসলাম প্রান্তিক চাষী। নজরুল ইসলাম জানান, তাঁর দুই ছেলে এক মেয়ে ও বড় ভাইয়ের তিন মেয়ে এক ছেলে। অল্প কিছু জমিজমার ওপর নির্ভর ছাড়াও গরু লালন-পালন করে পরিবারের ভরণপোষণ চালান।

নজরুল জানান, নিজেদের সহায় সম্পদের সকল কাগজপত্র প্রামীণ ব্যাংক ও কৃষি ব্যাংকে জমা রেখে প্রায় তিন লাখ টাকা ঋণ নিয়ে ছয়টি গাভী কিনেন। এ অবস্থায় স্ত্রীরা সেলাই ও অন্যান্য কাজ করে অনেক কষ্টে ঋণের কিস্তি দিয়ে যাচ্ছেন। সেই সঙ্গে অপেক্ষা করছেন গরুগুলির দেওয়া দুধ বিক্রি করে খুব দ্রুত ঋণ পরিশোধ করবেন। কিন্তু গত মঙ্গলবারের এক রহস্যজনক আগুনে গরু গুলি পুড়ে ছাই হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সকল পরিকল্পনাও ভেস্তে যায়।

ক্ষতিগ্রস্ত দুই ভাইয়ের শেষ সম্বল ৬টি গরু পুড়ে মারা যাওয়ায় বড় ভাই হুমায়ুন কবির কেঁদে কেঁদে অজ্ঞান হয়ে পড়েন। এলাকাবাসী মনে করেন দুই ভাইয়ের পরিবারের এই হতাশা কাটিয়ে ওঠার জন্য তাঁদের সহযোগতিা করা প্রয়োজন।