স্বাস্থ্যসেবায় শীর্ষে মালয়েশিয়া

Malaysia

সময়ের কন্ঠস্বর ডেস্ক: বিশ্বে স্বাস্থ্যসেবায় সেরা ছয়টি দেশের তালিকায় করা হয়েছে। তাতে শীর্ষে অবস্থান করছে মালয়েশিয়া।

ফরাসি কোম্পানি ‘ন্যাতিক্সিস’র প্রকাশ করা অবসর নীতি সম্পর্কিত ‘গ্লোবাল রিটায়ারমেন্ট ইনডেক্স’র এর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আয়ারল্যান্ড-ভিত্তিক ম্যাগাজিন ‘ইন্টারন্যাশনাল লিভিং’।

গত ২২ জানুয়ারি ম্যাগাজিনটিতে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, এই তালিকায় ফ্রান্স দ্বিতীয়, থাইল্যান্ড তৃতীয়, ইকুয়েডর চতুর্থ, মেক্সিকো ও কোস্টারিকা যৌথভাবে পঞ্চম স্থান দখল করেছে।

‘গ্লোবাল রিটায়ারমেন্ট ইনডেক্স’র বরাত দিয়ে এতে বলা হয়েছে, স্বাস্থসেবার মান পরিমাপ করা খুবই কঠিন এবং এর ওপর নাম্বারিং করা তো আরও কঠিন। যাহোক, আমরা চিকিৎসা খরচের ভিত্তিতে নাম্বারিং করেছি।

মালয়েশিয়ার স্বাস্থ্যসেবা সম্পর্কে আয়ারল্যান্ড-ভিত্তিক ম্যাগাজিনটি জানায়, সম্ভাব্য ১০০ পয়েন্টের মধ্যে ৯৫ পয়েন্ট অর্জনের মাধ্যমে ‘অ্যানুয়াল গ্লোবাল রিটায়ারমেন্ট ইনডেক্স’র স্বাস্থ্যসেবা ক্যাটাগরির শীর্ষস্থান দখল করেছে দেশটি।

মালয়েশিয়ার ডাক্তারদের সম্পর্কে ম্যাগাজিনটির প্রতিবেদনে বলা হয়, তাদের বেশিরভাগই ইংরেজিতে দক্ষ। প্রকৃত অর্থে তারা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র বা অস্ট্রেলিয়া থেকে প্রশিক্ষণপ্রাপ্ত। কাজেই দেশটি উন্নত চিকিৎসা প্রত্যাশীদের গন্তব্যস্থল হওয়া মোটেও আশ্চর্যজনক নয়।

আরও বলা হয়, দেশটিতে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শের জন্য আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট নেয়ার প্রয়োজন পড়ে না।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views