শীতের বিদায়ে ঝরছে বৃষ্টি, ঝড়ের আভাস

১১:২৫ পূর্বাহ্ণ | শনিবার, ফেব্রুয়ারি ৯, ২০১৯ ফিচার
Image750

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- শীত মৌসুম বিদায়ের মুহূর্তে বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে দেশের আবহাওয়ার পরিবর্তন এসেছে। গতকাল শুক্রবার সকাল থেকেই দেশের বিভিন্ন এলাকার আবহাওয়া ছিল মেঘমেদুর। আকাশজুড়ে কখনও রোদ কখনও মেঘ যেন খেলা করেছে দিনভর।

এর মধ্যে হু-হু করে বয়েছে ঠাণ্ডা বাতাস। দুপুর গড়াতেই বৃষ্টি নামে আকাশে। এরপর সামান্য বিরতি দিয়ে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি চলছেই। ফলে মাঘের শেষ সপ্তাহে শীতের তীব্রতা আবারও বেড়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ফেব্রুয়ারির দ্বিতীয়ার্ধে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে বজ্রসহ বৃষ্টি ও শিলা বৃষ্টিও গতে পারে।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামের সীতাকুণ্ডে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবার থেকে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট, খুলনা ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের দুয়েক জায়গায় বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।