দ্বিতীয় ধাপের উপজেলা ভোটের প্রার্থী তালিকা দিল আ.লীগ

সময়ের কণ্ঠস্বর: প্রথম ধাপে অনুষ্ঠিতব্য ১২৯টি উপজেলা পরিষদ নির্বাচনের মধ্যে ১২২টির চেয়ারম্যান পদে যাঁরা নৌকা মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাঁদের নামের তালিকা প্রকাশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দলের এ সরকারের অধীনে এই নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণার মধ্যেই আজ রোববার সকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়।

এ সময় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, তৃণমূলের মতামত ও জনপ্রিয়তার নিরিখে দলের পক্ষ থেকে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে।

গতকাল শনিবার বিকেলে শেখ হাসিনার নেতৃত্বাধীন ১৯ সদস্যের মনোনয়ন বোর্ড সবকিছু যাচাই-বাছাই করে প্রার্থী নির্ধারণ করেছে বলে দলের পক্ষ থেকে জানানো হয়।

এর আগে গতকাল শনিবার সকালে প্রথম ধাপের অনুষ্ঠিতব্য ৮৭টি উপজেলায় চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করে আওয়ামী লীগ। তখনই জানানো হয়, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত নারী আসনে দলীয়ভাবে কোনো প্রার্থীর নাম ঘোষণা করা হবে না। এই পদগুলো উন্মুক্ত থাকবে। এতে নির্বাচন প্রতিযোগিতামূলক হবে বলে আশা করে ক্ষমতাসীন দলটি।

এবার মোট পাঁচ ধাপের উপজেলা পরিষদ নির্বাচন করবে নির্বাচন কমিশন। এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ৮৭ উপজেলা পরিষদের ভোট ১০ মার্চ। এ জন্য মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১১ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই হবে ১২ ফেব্রুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ১৯ ফেব্রুয়ারি।

আর আগামী ১৮ মার্চ ১৭টি জেলার ১২৯টি উপজেলায় দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২০ ফেব্রুয়ারি।

নির্বাচন কমিশন জানিয়েছে, দ্বিতীয় ধাপে ১২৯টি উপজেলার মধ্যে রংপুর বিভাগের ঠাকুরগাঁও, রংপুর, গাইবান্ধা ও দিনাজপুর জেলা; রাজশাহী বিভাগের বগুড়া, নওগাঁ ও পাবনা; সিলেট বিভাগের সিলেট ও মৌলভীবাজার এবং ঢাকা বিভাগের গোপালগঞ্জ ও ফরিদপুর জেলার সব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিভাগের উত্তর চট্টগ্রামের যতগুলো উপজেলা আছে, সব স্থানে নির্বাচন অনুষ্ঠিত হবে। যেমন : সীতাকুণ্ড, সন্দ্বীপ, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি ও হাটহাজারী। চট্টগ্রাম বিভাগের রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার সব উপজেলায় ভোট হবে। আর কক্সবাজারের চকরিয়া ও নোয়াখালীর হাতিয়া উপজেলায় ভোট হবে।

প্রথম ধাপের যেখানে ভোট হবে

প্রথম ধাপের ভোটে রংপুর বিভাগের পঞ্চগড়, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট ও রংপুর জেলার সব উপজেলা। ময়মনসিংহ বিভাগের নেত্রকোনার আটপাড়া উপজেলা বাদে সব উপজেলা, জামালপুর জেলার সবকটি উপজেলায় ভোট হবে।

এ ছাড়া সিলেটের সুনামগঞ্জের জগন্নাথপুর বাদে সবকটি উপজেলায়, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা বাদে সব উপজেলায় ভোট হবে। রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলা বাদে সব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। জয়পুরহাট জেলার সব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নাটোরের নলডাঙ্গা বাদে সব উপজেলায় এবং রাজশাহীর সব উপজেলায় নির্বাচন হবে।

উপজেলা পরিষদে তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট নেওয়া হবে। আর পঞ্চম ধাপে ভোটের সম্ভাব্য তারিখ রমজানের পর ১৮ জুন। উপজেলা নির্বাচনে প্রার্থী হতে স্থানীয় সরকারের লাভজনক সব পদ থেকে পদত্যাগ করতে হবে। নতুবা তাঁরা প্রার্থী হতে পারবেন না।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views