ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট ১১ মার্চ

Imae08

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- আগামী ১১ মার্চ ভোটগ্রহণের দিন ধার্য করে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

সোমবার সকালে ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী ডাকসুর ২৫টি পদে আগামী ১১ মার্চ ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা দুপুর ২টা পর্যন্ত নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়ন বিতরণ শুরু হবে ১৯ ফেব্রুয়ারি। শেষ হবে ২৫ ফেব্রুয়ারি। মনোনয়ন জমা দেয়ার শেষ দিন ২৬ ফেব্রুয়ারি। নিজ নিজ হলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২৭ ফেব্রুয়ারি। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২ মার্চ, প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩ মার্চ, সম্পূরক ভোটার তালিকা প্রকাশ করা হবে ৫ মার্চ।

এছাড়া ১৮ ফেব্রুয়ারি ভোটার তালিকা সংশোধনী এবং ২০ ফেব্রুয়ারি বিকেল ৪টায় চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। একই দিন হল সংসদগুলোরও নির্বাচন। নিজ নিজ হলে ভোটাররা ভোট দিতে পারবেন।

তিন দশক পর আদালতের নির্দেশে ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে, তারপর আর নির্বাচন হয়নি। ডাকসু নির্বাচন চেয়ে আদালতে রিট আবেদন হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নির্বাচন আয়োজনের নির্দেশনা আসে গত বছর হাই কোর্ট থেকে।

কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনে ওই আদেশ স্থগিত করেছিল আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগ গত ৬ জানুয়ারি সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলে নির্বাচন আয়োজনের বাধা কাটে।

এরপর নির্বাচনের জন্য বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা এবং আরও পাঁচজনকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views