ফ্ল্যাট স্যান্ডেলও বিপদের সংকেত!

লাইফস্টাইল ডেস্ক :: আমরা অনেক সময়েই শুনে থাকি হিল জুতা পরার কারণে পায়ের অনেক ক্ষতি হয়। পায়ের হাড়ে ব্যথা, হাঁটুর জয়েন্ট ক্ষয়ে যাওয়া সহ আরও নানা সমস্যার সম্মুখীন হতে হয় হিল জুতা পড়লে। আর এ কারণে অনেকেই ফ্ল্যাট স্যান্ডেল বা জুতা পরেন।

কিন্তু ফ্ল্যাট জুতাও কি আপনার পায়ের জন্য ভালো? না, একেবারে ফ্ল্যাট স্যান্ডেল বা জুতারও রয়েছে কিছু স্বাস্থ্য ঝুঁকি যা হয়তো আপনি জানেন না। আজ জেনে নিন সবসময় ফ্ল্যাট জুতা ও স্যান্ডেল পরার অজানা কিছু স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে।

১. ফ্ল্যাট জুতোর ব্যবহারে ‘অনিকোস্কিজিয়া’ নামক পায়ের নখের রোগ হতে পারে। যা মাটি, পানি বা রাস্তার ধুলাবালির কারণে হয়। টিনেজারদের মধ্যে এই প্রবণতা বেশি দেখা যায়, এমনকি ছেলেদের ক্ষেত্রেও।
২. ফ্ল্যাট জুতা ব্যবহারের কারণে ধুলাবালি খুব সহজে পায়ে লেগে যায়। ধুলাবালির কারণে পায়ের গোড়ালির চামড়া শক্ত হয়ে যায়। যার কারণে পায়ের গোড়ালি ফেটে যায়।
৩. ফ্ল্যাট জুতো পড়লে পা মাটি, পানি বা রাস্তার খুব কাছাকাছি থাকে। এতে করে খুব সহজেই পায়ের নখ এবং আঙুল ফাঙ্গাসে আক্রান্ত হতে পারে।
৪. বর্ষাকালের খুব সহজেই পায়ে ব্যাকটেরিয়া প্রবেশ করে। সুতরাং একেবারে ফ্ল্যাট জুতো পড়ার ব্যাপারে দ্বিতীয়বার চিন্তা করুন। অন্তত বর্ষাকালের সময়টাতে।
৫. ফ্ল্যাট জুতো পড়লে পায়ের পুরো পাতার উপরেই চাপ পড়ে। এতে চাপ কিছুটা কমলেও পায়ের পেছনের অংশের উপরেই চাপটা বেশি পড়ে থাকে। এতে ক্ষতিগ্রস্ত হয় পেশী।
৬. দীর্ঘদিন ধরে পাতলা সোলের জুতো পড়ার ফলে পায়ের পাতার স্থায়ী ক্ষতি হতে পারে। হ্যামার টো নামক সমস্যা অর্থাত্‍ পায়ের পাতা বাঁকা হয়ে যাওয়ার প্রবণতা ফ্ল্যাট জুতো পড়ার কারণেই মূলত হয়ে থাকে।
৭. সারাদিন হাঁটাচলা করতে হলে অনেকেই ফ্ল্যাট জুতো বেছে নেন। কিন্তু আমরা যখন সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করে থাকি তখন হাঁটাহাঁটি করার ফলে আমাদের পায়ের পাতা পা পায়ের তলার সাথে এই ফ্ল্যাট জুতোর ঘর্ষণ বেশি হয় এবং পায়ের পাতার তালুতে জ্বলুনি ও ফোসকার সৃষ্টি হয় যা খুবই যন্ত্রণাদায়ক।
৮. পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার সমস্যাও দেখা দেয় ফ্ল্যাট জুতোর ব্যবহারে। আপনি যখন ফ্ল্যাট জুতো পড়েন তখন পা ফেলার সময় পুরো পায়ের পাতা সমানভাবে পড়ে। এবং ব্যাল্যান্স ধরে রাখার জন্য পায়ের পাতা যতোটা সম্ভব ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন ফ্ল্যাটজুতো ব্যবহারের কারণে পায়ের আকৃতি নষ্ট হয়ে যায়।
৯. ফ্ল্যাট জু্তা ব্যবহারের কারণে ধুলাবালি খুব সহজে পায়ে লেগে যায়। এর কারণে পায়ের পাতার উপরের চামড়ায় চুলকানি বা অ্যালার্জি জনিত সমস্যা সৃষ্টি হয়।

সতর্কতা:
হিল পরতে চাইলেও এটা মাথায় রাখতে হবে স্টিলেটু ও পয়েন্টার হিল কখনোই শরীরের জন্য ভালো নয়। স্যান্ডেল পরবেন না বলে, তার অর্থ এই নয় যে আপনি সবসময় হিল জুতো পড়ে ঘুরবেন।

একেবারে ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো না পড়ে সাধারণ দেড় থেকে দুই ইঞ্চির হিল জুতো পড়ুন। আর দীর্ঘক্ষণ ফ্ল্যাট না পড়ে জুতো ঘুরিয়ে ফিরিয়ে পড়ার অভ্যাস করুন। পায়ের যত্নে একটু সতর্ক হোন। এক্ষেত্রে ওজি হিলের জুতা পায়ের জন্য সব চাইতে আরাম। আর এতে স্বাস্থ্য ঝুঁকি অনেক কম থাকে। কারণ এটা হিল এবং ফ্ল্যাট স্যান্ডেলের সুবিধাও পাওয়া যায়।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views