সংবাদ শিরোনাম
  • আজ ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

হিলিতে সরিষা কাটা-মাড়াই শুরু, ফলন ও দাম ভালো পাওয়ায় খুশি কৃষক

১:৩৬ অপরাহ্ণ | শনিবার, ফেব্রুয়ারি ১৬, ২০১৯ রংপুর

আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি: দিনাজপুরের হিলি সীমান্ত এলাকায় এবার সরিষার চাষ ব্যাপক হয়েছে। ইতিমধ্যে উপজেলার প্রতিটি মাঠে শুরু হয়েছে সরিষা কাটা-মাড়াই। এই বছর আবহাওয়া অনুকুলে থাকায় এই উপজেলায় সরিষার বাম্পার ফলন হয়েছে। দাম ভালো পাওয়ায় খুশি কৃষক।

আমন ধানা কাটার পর এই এলাকার কৃষক বাড়তি ফসল হিসেবে এই সরিষা চাষ করে থাকে। সরিষা বিক্রি করে যে টাকা পায় ঐ টাকা দিয়ে আবার ইরি বোরো ধান লাগায় এখানকার কৃষকরা। এখানকার কৃষকরা এখন সরিষা তোলার পর ইরি-বোরো ধান লাগাতে ব্যস্ত সময় পার করছে।

ছাতনী গ্রামের কৃষক মাহবুব জানান, এবার আমি প্রথম সরিষা লাগাই ছিলাম। সরিষা তুলেছি এবার মোটামুটি ফলনও ভালো পেয়েছি সাথে বাজারে দাম ভালো পাওয়া যাচ্ছে। আমি এখন সরিষা বিক্রি করে ঐ টাকা দিয়ে জমি ধান লাগাবো।

কাদিপুর গ্রামের কৃষক বাবলু জানান, বাড়তি ফসল হলেও এবার বাজারে এর দাম ভালো আছে। প্রতি বিঘায় সরিষার ফলন ৪ থেকে ৫ মণ পাওয়া যাচ্ছে। বাজারে প্রতি মণ সরিষা ১৬শ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে আমরা খুব খুশি।

হাকিমপুর উপজেলা কৃষি র্কমর্কতা শামিমা নাজনীন বলেন, কৃষকরা এই ফসলটাকে বাড়তি হিসেবে চাষাবাদ করে থাকে। এবার কৃষি অফিসের সহযোগিতায় হিলি হাকিমপুর উপজেলাতে ৮শ ৩০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। কৃষকরা সরিষা কাটা শুরু করেছে, ফলন ভালো হয়েছে। আমাদের লক্ষ্যমাত্রা অর্জন হবে আশা রাখি।