বইমেলায় বৃষ্টির ঝাপটা, ক্ষতিগ্রস্ত অর্ধশতাধিক স্টল

৩:১২ অপরাহ্ণ | রবিবার, ফেব্রুয়ারি ১৭, ২০১৯ আলোচিত
Ig0087587

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি এলাকায় গতকাল শনিবার রাত থেকে বৃষ্টি ঝরছিল। আজ রোববার সকালে ঢাকায় কালো মেঘ করে বজ্রসহ বৃষ্টি হয়। এই বৃষ্টির ঝাপটা লেগেছে অমর একুশে গ্রন্থমেলার বইয়ের স্টলগুলোতে।

এসময় বৃষ্টির সঙ্গে দমকা হাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় অর্ধশতাধিক স্টল এবং ভিজেছে বই। রোববার দুপুরে সরেজমিনে মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, দোকানের কর্মীরা ভেজা বই শুকানোর কাজ করছেন।

ঘটনাস্থল থেকে এক সাংবাদিক জানান, সকালের বৃষ্টি থেমে যেতেই স্টল মালিকেরা গ্রন্থমেলা চত্বরে ছুটে গিয়ে দেখেন বহু স্টল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অসংখ্য বই ভেজা মাটিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

সরেজমিনে দেখা যায়, অনেক স্টলের ভেতরে বৃষ্টির পানি পড়ে কিছু কিছু বই নষ্ট হয়ে গেছে। বাংলা একাডেমির নজরুল মঞ্চ এলাকার আশপাশে এক হাত পরিমাণ পানি জমেছে। এ ছাড়া মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের নিচু এলাকায় জমেছে বৃষ্টির পানি।

বাংলা একাডেমি কর্তৃপক্ষ জানিয়েছে, মেলা যথাসময়ে শুরু করতে ঝড়ে ক্ষতিগ্রস্ত স্টল মেরামতের কাজ চলছে। মেলায় জমে থাকা পানি নিষ্কাশনের জন্য মেশিনের সাহায্যে ফায়ার সার্ভিসের সদস্যরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ইত্যাদি গ্রন্থ প্রকাশের ব্যবস্থাপক প্রদীপ বলেন, তাদের স্টলের ক্ষতি না হলেও মেলার প্রায় অর্ধশতাধিক স্টল ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

জলছবি প্রকাশনীর কর্মী আশিক বলেন, বৃষ্টিতে আমাদের ২শ’ র বেশি বই ভিজে গেছে। আহমেদ পাবলিশার্স, নালন্দা, জাতীয় প্রকাশ ও বাংলা প্রকাশ স্টলের বই ভিজেছে বেশি।