অনুমোদন পেল নতুন তিনটি ব্যাংক

সময়ের কন্ঠস্বর :: কার্যক্রম শুরু করার জন্য নতুন তিনটি ব্যাংককে নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক তিনটি হলো- বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, দ্য সিটিজেন ব্যাংক ও পিপলস ব্যাংক।

আজ ১৭ ফেব্রুয়ারি, রবিবার ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে পরিচালনা পর্ষদের জরুরি বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের কয়েক দিন আগে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রাথমিক অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংকের পর্ষদ। গত জানুয়ারিতে একবার বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভার তারিখ পড়লেও একাধিক সদস্য বিদেশে থাকায় তা পিছিয়ে নেওয়া হয়। পরে গত ২৭ জানুয়ারি কেবল মুদ্রানীতিকে সামনে রেখে একটি বিশেষ পর্ষদ সভা অনুষ্ঠিত হয়। ফলে এই সময়ে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের চূড়ান্ত অনুমোদন যেমন আটকে থাকে, তেমনি সিটিজেন ব্যাংক ও পিপলস ব্যাংকের প্রাথমিক অনুমোদনের বিষয়টিও সেই সঙ্গে আটকে থাকে।

ব্যাংক তিনটির মালিক যারা

আলোচিত ব্যাংকগুলোর মধ্যে ‘বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের’ জন্য আবেদন করেন বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। শুরুতে অবশ্য ‘বাংলা ব্যাংক’ নামে অনুমোদনের আবেদন জমা দেয়া হয়েছিল। পরে তা পরিবর্তন করা হয়। বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান হিসেবে আছেন নোয়াখালী-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলম, যিনি আবার মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক। এর আগে তিনি ব্যাংকটির চেয়ারম্যানও ছিলেন। ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ও বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন মোরশেদ আলম।

পিপলস ব্যাংক লিমিটেডের জন্য আবেদন করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা এমএ কাশেম। চট্টগ্রামের সন্দ্বীপের এ অধিবাসী যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহসভাপতির দায়িত্ব পালন করছেন। শরিয়াহভিত্তিক ব্যাংকিংয়ের জন্য ব্যাংকটির আবেদন করা হয়েছে।

সিটিজেন ব্যাংকের আবেদনটি এসেছে আইনমন্ত্রী আনিসুল হকের পরিবার থেকে। আনিসুল হকের মা জাহানারা হককে ব্যাংকটির চেয়ারম্যান হিসেবে উল্লেখ করা হয়েছে আবেদনপত্রে।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views