মানুষের কল্যানে কাজ করছে ’সুখ পাখি’

১০:৩১ পূর্বাহ্ণ | সোমবার, ফেব্রুয়ারি ২৫, ২০১৯ সাফল্যের বাংলাদেশ
SUk

ফয়সাল শামীম, সময়ের কন্ঠস্বর: ’সুখ পাখি’ এমন একটি নাম যার উদ্দেশ্য কিছু দানবীর হৃদয়বান মানুষের সম্মিলিত দানে সুখ নামক পাখিকে দরিদ্র অসহায় ও ছিন্নমুল মানুষের পৌঁছে দেয়া। যান্ত্রিক এ জীবনে যখন আমরা প্রায় ভুলেই গেছি মানবতার কথা ঠিক তখনই সুখপাখির কিছু ব্যাতিক্রমি উদ্দ্যোগ আমাদের মানবতার কথা মনে করিয়ে দেয়। মনে করিয়ে দেয় ভূপেন হাজারিকার সেই গান মানুষ মানুষের জন্য।

সুখ পাখি মূলত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেজবুক গ্রুপ ভিত্তিক একটি সেবা মূলক সংগঠন ।

সুখ পাখি ১৭/২/১৮ ইং তারিখে মাত্র ২ জন মেম্বারের চাঁদা দিয়ে ৬৫ জন অসহায় দরিদ্র বৃদ্ধ ও প্রতিবন্ধীদের উন্নত মানের খাবারের মাধ্যমে যাত্রা শুরু করে ।

এর উদ্দেশ্য ছিল সন্মিলিতভাবে অসহায় মানুষদের সহযোগিতা করা। সেই আহবানে সুখ পাখির বিভিন্ন সামাজিক কাজ করে যাচ্ছে। এবং প্রতি মাসেই সদস্য সংখ্যা বাড়তে বাড়তে আজ সদস্য সংখ্যা প্রায় ১১০ জনে

প্রায় ৬০/৬৫ জন প্রবাসী নিয়মিত ১০০/- ২০০০/- মাসিক অনুদান দিয়ে আসছেন। আর বাকি সদস্য অনিয়মিতভাবে অনুদান দিয়ে আসছেন ।

সুখ পাখি সংগঠন মার্চ -১৮ হতে অক্টোবর মাস পর্যন্ত ৬জন অসহায় মানুষকে ক্ষুদ্র কর্মসংস্হান, ১ জনকে চিকিৎসা অনুদান, ২জন কে গৃহ নির্মাণ করে দেওয়া, ১ জনকে উচ্চতর পড়াশোনার জন্য ভর্তি ব্যবস্থা করা সহ ২ টি মাদ্রাসায় পোষাকের ব্যবস্থা ও খাবারের সহযোগিতা করা হয়েছে।

সর্বশেষ সুখ পাখি থেকে একটি “ভ্রাম্যমান মানবতার ভ্যান” তৈরি করা হয়, যার মাধ্যমে সুখ পাখির সদস্যদের ও ফেজবুকের মাধ্যমে পুরাতন বস্ত্র সংগ্রহ করে অপেক্ষাকৃত গরীব এলাকার জনসাধারনের মাঝে বিলিয়ে দেওয়া হচ্ছে ।

সুখ পাখির মূল উদ্দেশ্য হলো সন্মিলিতভাবে কিছু ভালকাজ করা । “unity for Humanity”।

সুখ পাখির মূল উদ্যক্তা মো: রজব আলী, এবং প্রথম যারা সাথে ছিলেন আশরাফ আলীম , ওয়ালিদ ইবনে রশিদ , রজিবুল খান , সাবেরা লীনা , রাশেল মো: সাইফুর রহমান , রাকিব তালুকদার হারুন অর রশিদ সাইফুল, আ: মমিন, মিলন শেখ ববি, খন্দকার শেখ মাসুদ, সুখপাখি বর্তমান এখন সবার সহযোগিতা ও সকলের মতামতের ভিত্তিতে সুখ পাখির সেবামূলক কাজ এগিয়ে চলছে ।

তবে সুখ পাখির জন্য খুশির খবর হলো একজন মানবতার কান্ডারি আমেরিকা প্রবাসী জাকিয়া সোলেমান সুখপাখির সাথে যুক্ত হয়ে সুখপাখির মানবতার কাজকে আরও অনুপ্রানিত ও উৎসাহ দিয়ে আসছেন।

এ বিষয়ে আমেরিকা প্রবাসী জাকিয়া সোলেমানের সাথে কথা হয় এ খবরের প্রতিবেদক ফয়সাল শামীমের সাথে, তিনি বলেন, আসলে বিবেকের তাড়নাবোধ থেকেই তিনি এসব ভালো কাজ করেন। তিনি আরও বলেন, একজন অসহায় মানুষের পাশে দাড়ানোই সত্যিকারের শান্তির কাজ। তিনি সুখপাখিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনার কথা জানান।