আবারও বিশ্বসেরা এনজিওর স্বীকৃতি পেলো ব্র্যাক

১১:২২ অপরাহ্ণ | বুধবার, ফেব্রুয়ারি ২৭, ২০১৯ অর্থনীতি

সময়ের কণ্ঠস্বর ডেস্ক :: আবারও বিশ্ব সেরা এনজিও হলো ব্র্যাক। পঞ্চমবারের মতো এ স্বীকৃতি পেলো বাংলাদেশের বৃহত্তম এই বেসরকারি উন্নয়ন সংস্থা। বুধবার বিশ্বের সেরা ৫০০ এনজিও’র তালিকা প্রকাশ করে সুইজারল্যান্ডের জেনেভা ভিত্তিক স্বাধীন গণমাধ্যম সংস্থা ‘এনজিও অ্যাডভাইজার’।

২০১১ সাল থেকে ‘টপ ফাইভ হান্ড্রেড এনজিওস অফ দ্য ওয়ার্ল্ড’ নামে এই র্যাংকিং করে আসছে এনজিও অ্যাডভাইজার। সংঘাত ও দুর্যোগপূর্ণ জায়গায় সাশ্রয়ী ও কার্যকর কর্মসূচি নেয়ার জন্য ব্র্যাক টানা চতুর্থবার এবং সব মিলিয়ে পঞ্চমবারের মতো সেরা এনজিও’র স্বীকৃতি পেলো।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ বলেন, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাগুলোর মধ্যে ব্র্যাক আবারো প্রথম স্থান অধিকার করায় আমি আনন্দিত। এজন্য আমাদের সহকর্মী, অংশীদার ও সহযোগীদের অভিনন্দন জানাই। আমাদের সবার ঐকান্তিক নিষ্ঠা ও ধারাবাহিক কাজের মাধ্যমে এ সাফল্য এসেছে।

পঞ্চমবারের মতো এক নম্বর এনজিও হওয়ার পেছনে যেসব বিষয় কাজ করেছে তার একটি হলো বিশ্বের ৪৩টি দেশে বিভিন্ন মাত্রায় বাস্তবায়িত ব্র্যাকের কর্মসূচি ও উদ্যোগগুলোর সাফল্য। এ ছাড়াও এনজিও অ্যাডভাইজার-এর বিবেচনায় ছিলো সরকার এবং স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে অংশীদারিত্বমূলক কার্যক্রমে ব্র্যাকের উল্লেখযোগ্য উন্নতি, বিশেষত রোহিঙ্গা সংকট মোকাবেলায় সম্প্রতি উন্নয়ন এবং মানবিক সংস্থাগুলোর যে একটি নতুন জোট গঠিত হয়েছে সেখানে ব্র্যাকের গুরুত্বপূর্ণ ভূমিকা। বিশ্বজুড়ে দাতা গোষ্ঠীগুলোর সংকোচন নীতি সত্ত্বেও ব্র্যাক যে নিজস্ব আর্থিক মডেলের বিস্তার ঘটিয়েছে, সে বিষয়টিও বিবেচনা করা হয়েছে।

Loading...