চাঁদপুরে বয়স্ক ভাতার টাকা তুলতে এসে ট্রেনের ধাক্কায় বৃদ্ধ আহত

১০:২২ অপরাহ্ণ | শনিবার, মার্চ ৯, ২০১৯ চট্টগ্রাম
Chadpur

চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুরে বয়স্ক ভাতার টাকা তুলতে এসে ফেরদাউস সর্দার (৯১) নামের এক বৃদ্ধ ট্রেনের ধাক্কায় গুরুতর আহত হয়েছে।

শনিবার(৯মার্চ) দুপুরে শহরের বকুলতলা এলাকায় রেললাইনে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটনা ঘটে। ফেরদাউস সর্দার চাঁদপুর সদর উপজেলার ১৪নং রাজরাজেশ্বর ইউনিয়নের রজ্জব আলী সর্দারের পুত্র। বর্তমানে তিনি চাঁদপুর আড়াইশ’ শয্যার সরকারি জেনারেল হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।

আহত বৃদ্ধা ফেরদাউস সর্দার জানান, একসময় তিনি কৃষি কাজ করতেন। শনিবার সকাল ৭টায় তিনি বয়স্ক ভাতার টাকা তুলতে মেঘনা নদী পাড়ি দিয়ে চাঁদপুরে আসেন। পরে শহরের চিত্রলেখা মোড়স্থ সোনালী ব্যাংকে গিয়ে দেখেন ব্যাংক বন্ধ। শনিবার ব্যাংক সরকারিভাবে বন্ধ থাকে বিষয়টা তার খেয়াল ছিল না। এক পর্যায়ে হতাশা নিয়ে তিনি বাড়ির উদ্দেশ্য রওনা দেন। দুপুরে বকুলতলা এলাকায় মসজিদে জোহর নামাজ আদায় করে পায়ে হেঁটে ট্রলারঘাটে রওনা দেন। পথিমধ্যে চট্টগ্রাম থেকে ছুটে আসা সাগরিকা ট্রেনের থাক্কায় রেললাইনের পাশে ছিঁটকে পড়েন।

৩নং ওয়ার্ডের মেম্বার পারভেজ গাজী রণি জানায়, দুপুরে বকুলতলা এলাকার এক লোক আমাকে ফোন করে দুর্ঘটনার খবর জানান। আহত ফেরদাউস সর্দার আমার নাম উচ্চারণ করতে পেরেছিলেন। তাৎক্ষনাত আমি ছুটে এসে স্থানীয়দের সহায়তায় তাকে উদ্ধার করে চাঁদপুর আড়াইশ’ শয্যার সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করিয়েছি।

তিনি আরও জানান, বর্তমান সরকার বয়স্কা ভাতা, বিধবা ভাতাসহ গরীব-অসহায়দে বিভিন্ন ভাতা দিচ্ছে। কিন্তু এই ভাতার টাকা তুলতে বৃদ্ধ লোকদের বহুদূর থেকে ব্যাংকে আসতে হয়। এই আসা যাওয়ার পথে বৃদ্ধ লোকরা নানান বিড়ম্বনার মুখে পরেন। কখনো তাদের বই হারিয়ে যায়, টাকা হারিয়ে যায় আবার কখনো কখনো তারা দুর্ঘটনার শিকার হন। এ অবস্থায় বয়স্ক ভাতার টাকাগুলো যদি মোবাইলে বিকেশ অথবা সমাজসেবা কর্মকর্তাদের মাধ্যমে ব্যক্তির বাড়িতে পৌঁছে দেয়ার ব্যবস্থা করতো তাহলে বৃদ্ধ হয়সে ভাতার টাকা তুলতে বিড়ম্বনার শিকার হতো না।

এ বিষয়ে রাজরাজেশ্বর ইউনিয়নের চেয়ারম্যান হাজী হযরত আলী বেপারি বলেন, আমার ইউনিয়নটি নদী বেষ্টিত চর এলাকা। এই ইউনিয়নের বয়স্ক মানুষগুলো ভাতার টাকা তুলতে মেঘনা নদী পাড়ি দিতে হয়। সরকার এই টাকাটা যদি ইউনিয়ন পরিষদের মাধ্যমে দেয়ার ব্যবস্থা করতো তবে বয়স্ক মানুষগুলোর অনেক উপকার হত।