বাংলাদেশে ৮৩ টাকার ১ জিবি ইন্টারনেট, ভারতে ১৮ সেন্ট

ইন্টারনেট রঙ্গ ডেস্ক- ইন্টারনেট ডাটার দাম কোন দেশে কী রকম তা নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করছে যুক্তরাজ্যের রিসার্চ ফার্ম ক্যাবল। বিশ্বের ২৩০টি দেশ ও অঞ্চলের ১ জিবি ডাটার দাম প্রকাশ করা হয়েছে সেখানে।

বিশ্বে এক জিবি মোবাইল ইন্টারনেটের গড় খরচ ৮.৫৩ ডলার৷ সবচেয়ে ব্যয়বহুল আফ্রিকা, ওশেনিয়া আর ক্যারিবীয় অঞ্চলে৷ আর সাশ্রয়ী দক্ষিণ ও মধ্য এশিয়ার দেশগুলোতে৷

তালিকা অনুযায়ী, বিশ্বে সবচেয়ে কম দামে ইন্টারনেট দিচ্ছে ভারত। প্রতি জিবি ডাটা কিনতে ভারতের বাসিন্দাদের খরচ হয় গড়ে সাড়ে ১৮ রুপি।

আর সবচেয়ে বেশি খরচ করতে হয় জিম্বাবুয়ের বাসিন্দাদের। এক জিবি কিনতে তাদের খরচ হয় ৬ হাজার টাকা বা ৭৫ দশমিক ২০ জিম্বাবুইয়ান ডলার। তালিকায় শীর্ষ ১৩-তে জায়গা পেয়েছে বাংলাদেশ। এখানে প্রতি জিবি ইন্টারনেট কিনতে গড়ে খরচ হয় ৮২ দশমিক ৮৫ টাকা।

সস্তায় ইন্টারনেট বিক্রি করায় শীর্ষ ২০ এ জায়গা করে নিয়েছে এশিয়ার ১০ দেশ। ভারত ও বাংলাদেশ ছাড়াও শ্রীলংকা, মঙ্গোলিয়া ও মিয়ানমারে প্রতি জিবি ডেটা বিক্রি হচ্ছে ১ ডলারের কম মূল্যে।

তবে তথ্যপ্রযুক্তিতে এগিয়ে থাকা দক্ষিণ কোরিয়ায় ডেটার দাম ১৫ দশমিক ১২ ডলার। জাপান ও চীনের ডেটাও তুলনামূলকভাবে ব্যয়বহুল। ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি দাম দিয়ে ডেটা কেনেন যুক্তরাজ্যের বাসিন্দারা। প্রতি জিবিতে তাদের খরচ ৬ দশমিক ৬৬ ডলার।

তালিকায় তাদের অবস্থান ১৩৬। যুক্তরাষ্ট্রেও কম নয়। একই পরিমাণ ডেটা কিনতে মার্কিনিদের খরচ হয় ১২ দশমিক ৩৭ ডলার। তালিকায় তাদের অবস্থান ১৮২।বিশ্বে এক জিবি ডেটার গড় মূল্য ৮ দশমিক ৫৩ মার্কিন ডলার।

বিটিআরসির তথ্য অনুযায়ী, দেশে ইন্টারনেট গ্রাহক ৯ কোটি ১৪ লাখ ২১ হাজার। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ৮ কোটি ৫৬ লাখ ৩০ হাজার। দেশে মোবাইল সংযোগ রয়েছে ১৫ কোটি ৭৫ লাখ ৪৪ হাজার।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views