মার্কিন প্রেসিডেন্ট পদক পাচ্ছেন বাংলাদেশি তরুণ!

podok

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ বিজ্ঞান ও প্রকৌশল খাতে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা প্রেসিডেন্ট পদক পাচ্ছেন বাংলাদেশি তরুণ কম্পিউটার বিজ্ঞানী সাঈফ সালাহউদ্দিন। এ বছর ১০৫ জন তরুণ বিজ্ঞানী ‘প্রেসিডেন্সিয়াল আরলি ক্যারিয়ার অ্যাওয়ার্ড ফর সায়েন্টিস্ট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স-পিকেইস (পিইসিএএসএ)’ শিরোনামের এ অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে একমাত্র বাংলাদেশি হচ্ছেন সালাহউদ্দিন।

সাঈফের গ্রামের বাড়ি বাংলাদেশের শরীয়তপুরে। তার বামা-মা ও একমাত্র বোন থাকেন ঢাকায়। স্ত্রী তানভীন জামান বার্কলি থেকে মাস্টার্স করেছেন। তাদের দুই ছেলে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট থেকে স্নাতক শেষ করে ২০০৩ সালে পিএইচডি করতে যুক্তরাষ্ট্রে আসেন সাঈফ। ইন্ডিয়ানার পার্ডো ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি নেন তিনি। পরে ২০০৮ সালে তিনি এসোসিয়েট প্রফেসর হিসেবে যোগ দেন বার্কলি ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ায়।

এ বছরের জন্য নির্বাচিত ১০৫ জনের নাম ঘোষণা করা হলেও পুরস্কার প্রদানের তারিখ ঘোষণা করা হয়নি। সময় নির্ধারণ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজে এ পুরস্কার তুলে দেয়া হবে।

কম্পিউটারের জন্য লো এনার্জির মাইক্রো প্রসেসের তৈরির কাজে বিশেষ অবদানের জন্য সাঈফ সালাহউদ্দিন এই ‘প্রেসিডেন্সিয়াল আরলি ক্যারিয়ার এওয়ার্ড ফর সায়েন্টিস্ট এন্ড ইঞ্জিনিয়ার্স-পিকেইস (পিইসিএএসএ)’ এওয়ার্ডে ভূষিত হচ্ছেন। ১৯৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ পুরস্কার প্রবর্তন করেন।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views