• আজ ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

মেঘনার ভাঙ্গন রোধে ২শ কোটি টাকার উন্নয়ন কাজ

৬:২২ অপরাহ্ণ | রবিবার, মার্চ ১০, ২০১৯ চট্টগ্রাম
vangon

আশিক বিন রহিম, চাঁদপুর: মেঘনা নদীর ভাঙ্গন রোধে চাঁদপুর সদরের হরিণা ফেরীঘাট ও হাইমচর উপজেলার চরভৈরবী কাটাখাল বাজার নদী সংরক্ষণ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর পওর বিভাগের তত্বাবধায়নে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। তিনটি ভাগে এই কাজের মধ্যে বর্তমানে উল্লেখিত এলাকার নদী তীরে বালি ভর্তি জিও ব্যাগ ড্রাম্পিং করা হচ্ছে। এরপরেই দ্বিতীয় ভাগে সিসি ব্লক ড্রাম্পিং এবং সর্বশেষ নদী তীরে সিসি ব্লক প্লেজ করা হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর পওর বিভাগ সূত্র জানা যায়, নদী ভাঙ্গন থেকে চাঁদপুর-হাইমচর রক্ষায় ১শ ৯০ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ণ করছে সরকার। এর মধ্যে চাঁদপুর সদরের হরিণা ফেরীঘাট ও তৎসংলগ্ন এলাকায় ৯শ ৩০ মিটার এবং হাইমচর উপজেলার চরভৈরবী কাটাখাল বাজার এলাকায় ৮শ ৬০ মিটার নদী এলাকা। এই প্রকল্পের মেয়দ আগামী ২০২০ সালের জুন মাস। তবে সংশ্লিষ্ট বিভাগ জানিয়েছেন নির্ধারিত অর্থবছরের আগেই কাজ শেষ করা সম্ভব হবে। বর্তমানে এর প্রায় ৩০ ভাগ শেষ হয়েছে।

৯ মার্চ দুপুরে নিয়মিত তদারকির অংশ হিসেবে সংরক্ষণ কাজ পরিদর্শন করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আবু রায়হান। তিনি জানান, আমরা চেষ্টা করছি এই বছরের মধ্যেই চাঁদপুর সদরের হরিণাঘাটের ব্লক প্লেজ শেষ করবো। ইতিমধ্যেই এখানের ব্লক বানানো প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে।

চাঁদপুর পওর বিভাগের সহকারি প্রকৌশলী মোঃ জাহাঙ্গির হোসেন জানান, আমরা নিয়মিত সরেজমিনে থেকে কাজের তদারকি করছি এবং ঠিকাদার প্রতিষ্ঠান থেকে শতভাগ মানসম্মত কাজ আদায় করে নিচ্ছি।

এই বিভাগের আরেক সহকারি প্রকৌশলী মোঃ আসিফ মাহমুদ বলেন, আমাদের হলো ড্রাম্পিং করা প্রতিটি জিও ব্যাগ, বালু ও ব্লকের গুণগত মান নিশ্চিত করা।