• আজ ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

যান চলাচলের অনুপযোগী চাঁদপুর আন্তঃজেলা বাস টার্মিনালের প্রধান সড়ক

৭:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, মার্চ ১২, ২০১৯ চট্টগ্রাম
sorok

আশিক বিন রহিম, চাঁদপুর: খানাখন্দকে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে চাঁদপুর আন্ত: জেলা পৌর বাস টার্মিনালের প্রধান সড়ক। এতে করে বাস চালক এবং বাস যাত্রীরা চরমভাবে দূর্ভোগের শিকার হচ্ছে।

অনেকটা বাধ্য হয়েই এই দূর্ভোগ মাথায় নিয়ে প্রতিদিন এ টার্মিনাল থেকে ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট, রায়পুর-লক্ষ্মীপুর, নোয়াখালীসহ দেশের বিভিন্ন জেলা এবং উপজেলার শেতাধিক যাত্রীবাহী বাস ছেরে যাচ্ছে। অথচ জনগুরুত্বপূর্ণ এই সড়কটি সংস্কারে কোনো উদ্যোগ নিচ্ছে না সংশ্লিষ্ট বিভাগ বা কর্তৃপক্ষ।

সরজমিনে গিয়ে দেখা যায় – শহরের ফয়সাল শপিং কমপ্লেক্সের সামনে থেকে আন্তঃ জেলা বাস টার্মিনালের প্রবেশ মুখের প্রায় আধা কিলোমিটার এই সড়কটির বিভিন্ন স্থানের ইট, বালু, কংক্রিট এবং পীচ ঢালাই উঠে গিয়ে ছোট-বড় আকারের একাধিক গর্ত সৃষ্টি হয়েছে। ফলে সামান্য বৃষ্টি হলেই তাতে পানি জমে কাদা-মাটিতে একাকার হয়ে নোংরা পরিবেশ সৃষ্ট হয়। পানি জমে থাকার কারণে অনেক সময় চালকরা গাড়ি নিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছে।

এ ব্যাপারে বোগদাদ ও সততা বাস চালক জাকির, বাবুল, সোহাগ, আমান, আমিনুল, মুকবুলসহ বেশ কয়েকজন চালক জানায়, রাস্তার এমন করুণ দশার কারণে আমরা অনেক সময় ঠিকমত গাড়ি নিয়ন্ত্রণে রাখতে পারি না। এ জন্যে কিছু কিছু সময় দুর্ঘটনার মুখোমুখি হতে হয়। তাছাড়া সড়কে ছোট-বড় গর্তের কারণে চাকা এবং ইঞ্জিনসহ গাড়িরও বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। শুধু তাই নয়, অতিরিক্ত ঝাঁকুনির কারণে যাত্রীরা আঘাতপ্রাপ্ত হয়।

এ বিষয়ে কোনো পদক্ষেপ নিয়েছেন কি না জানতে চাইলে জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি বাবুল মিজি কথা বলতে রাজি হননি। মুঠোফোনে তিনি জানান, সড়কটি সংস্কারের বিষয়ে আমি কিছু বলতে পারবো না। জেলা আওয়ামীলীগের সভাপতি, সাধারন সম্পাদক আছেন তারাই বক্তব্য দিবে এই বলে তিনি আর কোন বক্তব্য দিতে রাজি হননি।

স্থানীয় কাউন্সিলর বিল্লাল হোসেন মাঝি বলেন, এই সড়কটিতে পিচ ঢালাই বেশি দিন টিকে না। এ জন্য সড়কটি এবার মজবুত করে মেরামত করা হবে। চাঁদপুর কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক থেকে শুরু করে বাস টার্মিনাল পর্যন্ত সিডু ঢালাই করা করা হবে। খুব শীঘ্রই সংস্কার কাজ ধরা হবে।