সংবাদ শিরোনাম
  • আজ ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

রায়পুরে উপজেলা কৃষি বিভাগে ১৯ জন দিয়ে চলছে ৪১ জনের কাজ!

১১:১৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯ চট্টগ্রাম
Laxmipur

মু.ওয়াছীঊদ্দিন,লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা কৃষি বিভাগের ৪১টি পদের মধ্যে কর্মকর্তা-কর্মচারীর ২২টি পদ শূণ্য রয়েছে।

দীর্ঘদিন ধরে রায়পুর উপজেলা কৃষি বিভাগের এ পদগুলো শূণ্য থাকার কারণে কয়েক হাজার কৃষক কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে। যে কারণে অতি দ্রুত জনবল সংকট নিরসন করে প্রান্তিক পর্যায়ে সেবা নিশ্চিত করেছেন কৃষি নির্ভর এ উপজেলার কৃষি সংশ্লিষ্টরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত এ উপজেলা কর্মকর্তা-কর্মচারী মিলে ৪১টি পদ রয়েছে। এগুলো হচ্ছে- উপজেলা কৃষি কর্মকর্তা, অতিরিক্ত উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ২টি, সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ২৭টি, উচ্চমান সহকারি অফিস সহকারি, স্প্রে মেকানিক, মোকাদ্দম ২টি, এমএলএসএস ও নিরাপত্তা প্রহরী ২টি।

এর মধ্যে অতিরিক্ত কৃষি কর্মকর্তা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তার ১টি, সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, উপ সহকারি কৃষি কর্মকর্তা ১০টি, উচ্চমান সহকারি অফিস সহকারি ২টি, মোকাদ্দামের ১টি ও নিরাপত্তা প্রহরীর একটি পদ দীর্ঘদিন ধরে শূণ্য রয়েছে।

জানা গেছে, কৃষি বিভাগে জনবল সংকটের কারণে স্বল্প সংখ্যক কর্মকর্তা কর্মচারীরা কৃষকদের প্রকৃত সেবা বা পরামর্শ দিতে পারছেন না। তাছাড়া জনবল সংকটের কারণে কৃষি বিভাগের বিভিন্ন প্রকল্প সঠিক ভাবে প্রয়োগ করতে হিমশিম খেতে হচ্ছে ।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তানভীর আহমদ সরকার বলেন, লোকবল সংকটের বিষয়টি তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার মৌখিক ও লিখিত ভাবে জানিয়েছেন। কিন্তু এর কোন সমাধান হচ্ছে না।

তিনি বলেন, শূণ্য এ পদগুলো পূরণ হলে কৃষকদের সেবা পাওয়ার পাশাপাশি অফিসিয়াল কাজ কর্মে অনেক সুবিধা হতো।