শহিদুলের মামলার তদন্ত স্থগিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা :: আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলার তদন্ত কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। ডিজিটাল নিরাপত্তা আইন হওয়ার পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলার তদন্ত চলার বৈধতা চ্যালেঞ্জ করে এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

ওই মামলায় ১০৭ দিন কারাভোগের পর শহিদুল আলম গত ২০ নভেম্বর মুক্তি পান। এরপর মামলার তদন্তপ্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ৩ মার্চ হাইকোর্টে তিনি রিটটি করেন। এই রিটের শুনানিতে বুধবার আদালত মামলাটির নথি তলব করেন। ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত থেকে ওই নথি এসে পৌঁছায়। পরে বৃহস্পতিবার শুনানি নিয়ে আদালত আদেশ দেন।

আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানি করেছেন আইনজীবী এ এফ হাসান আরিফ, সারা হোসেন, মো. আসাদুজ্জামান ও জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

গত বছরের ৫ আগস্ট রাতে রাজধানীর ধানমন্ডির বাসা থেকে শহিদুল আলমকে তুলে নেয় পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। ৬ আগস্ট পুলিশ তাকে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার দেখায়। প্রায় সাড়ে তিন মাস কারাগারে থাকার পর গত ২০ নভেম্বর জামিনে মুক্তি পান তিনি।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views