নির্দেশনা থাকলেও একটি মাদ্রাসা ছাড়া ফরিদপুরে কোথাও হচ্ছেনা স্টুডেন্ট কেবিনেট নির্বাচন!

৫:৩২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০১৯ ঢাকা

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি: বর্তমান সরকার শিশু কিশোরদের গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করার লক্ষ্যে প্রতি বছর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করে থাকে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন।

সরকারের ঘোষিত তফসিল অনুযায়ী সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান সমূহে এ নির্বাচন হলেও ফরিদপুরের বোয়ালমারীতে একটি মাদ্রাসা ছাড়া কোন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন হচ্ছে না। কোথাও নির্বাচনের দিন আয়োজন করা হয়েছে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার।

শিক্ষা নীতিমালায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচনকে গুরুত্ব দেওয়া হলেও অনেক শিক্ষক এটাকে উটকো ঝামেলা মনে করেন। তাই শিক্ষার্থীদের পছন্দ অপছন্দকে আমলে না নিয়ে নিজেদের খেয়াল খুশি মত একটি স্টুডেন্ট কেবিনেট গঠন করে দায়সারা গোছের পালন করে দায় এড়াতে চেষ্টা করেছেন।

সরজমিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, সারা দেশে উৎসব মুখর পরিবেশে এ নির্বাচন অনুষ্ঠিত হলেও বোয়ালমারী পৌর সদরে অবস্থিত আল হাসান মহিলা মাদ্রাসা ছাড়া অন্যান্য মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে আগে ভাগেই সিলেকশন করে দেয়া হয়েছে।

আল হাসান মহিলা মাদ্রাসায় আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলেছে বেলা ২ পর্যন্ত। এ নির্বাচনকে সার্বিক ভাবে সফল করতে নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট এবং আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরাই।

মাদ্রাসাটির দশজন শিক্ষার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এর মধ্যে ৮ জন নির্বাচিত হবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে অধ্যয়নরত ২১৮ জন ছাত্রী সকলেই ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি করে এবং সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুইটি করে মোট আটটি ভোট দিতে পারবে বলে জানান ১০ শ্রেণীর ছাত্রী ও স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার রুপা খানম।