ঘুম থেকে উঠে নয়, রাতে শোবার আগে করুন এই কাজটি

লাইফস্টাইল ডেস্ক :: শরীরের স্বাভাবিক ক্রিয়া সঠিকভাবে পরিচালনা করতে পানির বিকল্প নেই। গরম পানি সেই কাজটি আরো সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম। তাই সকালে ঘুম থেকে উঠে অনেকে এক গ্লাস গরম পানি খেয়ে নেন। তবে সকালে নয়, বরং ঘুমাতে যাওয়ার আগে খাওয়া গরম পানিটাই শরীরের জন্য ভালোভাবে কাজ করে।

রাতে এক গ্লাস গরম পানি খাওয়ার উপকারিতা:

১. দুশ্চিন্তা ও হতাশার মোকাবিলা

বিভিন্ন সমীক্ষায় দেখানো হয়েছে শোবার আগে এক গ্লাস গরম পানি ডিপ্রেশন বা হতাশার মাত্রাকে কমাতে পারে। ঘুমের ব্যাঘাত ঘটলে হতাশা দুশ্চিন্তা বেড়ে যায়। গরম পানি ঘুমকে নিশ্চিত করে বলে হতাশা-দুশ্চিন্তাও দূরে থাকে।

২. টক্সিন মুক্তি

শরীরের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপের সঠিক পরিচালনার জন্য ত্বকে স্বেদবিন্দু বা ঘাম দেখা যায়। সেই ঘাম এবং রক্ত সঞ্চালন প্রক্রিয়াকে সুস্থ ভাবে পরিচালনা করতে রাতে এক গ্লাস গরম পানির কোনো জুড়ি নেই।

৩. তরলের ভারসাম্য

আমাদের শরীরের অনেকটাই জলীয় উপাদান এ তৈরি কিন্তু ঘাম, প্রস্রাব এবং মলের মাধ্যমে অনেকটা পানি শরীর থেকে বেরিয়ে যায়। সেই পানি ভারসাম্যকে সঠিক মাত্রায় বেঁধে রাখতে রাতে এক গ্লাস গরম পানি অবশ্যই খাবেন।

৪. হজমের সহায়ক

একইভাবে বাকি শারীরবৃত্তীয় ক্রিয়ায সুস্থ থাকলে হজমশক্তিও ভালো ভাবে কাজ করে। আর রাতে এক গ্লাস গরম পানি খেয়েই দেখুন না, আপনার হজম ক্ষমতা কেমন ভালো হয়ে যায়।

৫. ওজন কমাতে সাহায্য করে

হজম শক্তি ভালো হলে স্বাভাবিকভাবেই তা শারীরিক ওজনের উপরে প্রভাব ফেলে এবং দ্রুত ওজন ঝরানো সম্ভব হয়।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views