ডাব্লিউএসআইএস ফোরামের চেয়ারম্যান মোস্তাফা জব্বার

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :: জাতিসংঘের তথ্য সমাজ শীর্ষ সম্মেলন (ডাব্লিউএসআইএস- ওয়ার্ল্ড সামিট অন দি ইনফরমেশন সোসাইটি) ২০১৯ সালের ফলোআপ ফোরামের চেয়ারম্যান মনোনীত হয়েছেন বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

জাতিসংঘের অঙ্গ সংস্থা আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) মন্ত্রীকে এই সম্মনানা পদবীতে ভূষিত করেন।

আর এই সম্মাননা প্রাপ্তির মাধ্যমে আগামী ৮ থেকে ১২ এপ্রিল সুইজারল্যান্ডের জেনেভায় আইটিইউ স্থায়ী দফতরে অনুষ্ঠেয় সম্মেলনের নেতৃত্ব দেবেন বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই ফোরামে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের সভাসহ শতাধিক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের উদ্যোগে ২০০৩ সালে জেনেভায় ও ২০০৫ সালে তিউনিসে মোট দুই দফায় এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়।

উভয় সম্মেলনে বিভিন্ন দেশের প্রায় শতাধিক রাষ্ট্র ও সরকার প্রধান অংশ নিয়ে বিশ্বব্যাপী বিরাজমান প্রযুক্তি বৈষম্য মোচনে নিজদের দেশের অঙ্গীকার ব্যক্ত করেন। জেনেভা সম্মেলনে গৃহীত ঘোষণাপত্র অনুযায়ী দেশে দেশে তথ্যপ্রযুক্তি উন্নয়নে পরিকল্পনা নেওয়া হয় যা প্রতি বছর জেনেভা ফোরামে পর্যালোচনা করা হয়ে থাকে।

এ বছরের এই ফোরামে বিভিন্ন দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিসহ সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার পাঁচ শতাধিক প্রতিনিধি অংশ নেবেন বলে আয়োজক সংস্থা আইটিইউ আশা করছে। এবারের ফোরামে বাংলাদেশের মন্ত্রী মোস্তাফা জব্বারের চেয়ারম্যান নির্বাচিত হওয়া দেশের জন্যে খুবই সম্মানজনক খবর বলে মনে করছেন দেশের তথ্যপ্রযুক্তি খাতের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views