‘আমি জানতে চাই মাননীয় মন্ত্রী- এই দেশে কারেন্ট জালের কারখানা বন্ধ হইবো কি না’

১:২৫ অপরাহ্ণ | শনিবার, মার্চ ২৩, ২০১৯ চট্টগ্রাম
montri

আশিক বিন রহিম, চাঁদপুর: কারেন্ট জাল হইলো এই দেশের নদীর মাছ ধ্বংসের মূল অধিনায়ক। এই জাল দিয়া মা ইলিশ আর পোনা ইলিশ শেষ কইরা দিতেছে। প্রশাসন জেলেদের কাছ থেকে প্রতিদিন লাখ লাখ টাকার কারেন্ট জাল জব্দ করে আগুনে পোড়ায়। অথচ যেখানে জাল বানায় সেখানে অভিযান নাই। ‘আমি জানতে চাই মাননীয় মন্ত্রী – এই দেশে কারেন্ট জালের কারখানা বন্ধ হইবে কি না’।

মঞ্চে উপস্থিত শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি ও মৎস্য পানি সম্পদ মন্ত্রনালয়ের মন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু এমপিকে উদ্দেশ্য করে এভাবেই অভিশপ্ত কারেন্ট জালের ফেক্টরী বন্ধে খোভ প্রকাশ করলেন মেঘনা নদীর জেলে ইউছুফ মিজি।

আজ শনিবার (২৩ মার্চ) চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ইলিশ উৎপাদন বৃদ্ধিতে অভয়াশ্রমে প্রভাব, মজুদ নিরূপণ ও জাটকা সংরক্ষণে গবেষণা অগ্রগতি পর্যালোচননা অনুষ্ঠানে উন্মুক্ত বক্তিতা পর্বে এই কথাগুলো বলেন তিনি। এ সময় মিলনায়তে উপস্থিত প্রায় ৩ শতাধিক জেলে, জেলে নেতা, সাংবাদিক ও সুধিজন তাকে সাধুবাদ জানান।

মেঘনার জেলে ইউছুফ মিজি আরও বলেন, আমরা সাধারণ জেলে। নদী, নৌকা, জাল আমাদের জীবন-জীবিকার একমাত্র অবলম্বন। নদীতে মাছ ধইরা আমরা জীবন চালাই। এই কারেন্ট জাল আমাগো জন্যে অভিশাপ। তাই ইলিশ মাছ রক্ষায় সবার আগে কারেন্ট জালের কারখানা বন্ধ করা হোক।

এ সময় মৎস্য পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল, চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, নৌ পুলিশের এসপি জামসের আলী উপস্থিত ছিলেন।