মাদক সেবনকারী ও র‍্যাগিং দাতাদের মুলোৎপাটন করা হবেঃ যবিপ্রবি উপাচার্য

৯:১৯ অপরাহ্ণ | মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ খুলনা
just

যবিপ্রবি প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন তরুণ প্রজন্মকে উদ্দেশ্যে করে বলেছেন, শহীদদের কথা স্মরণ করে আর বেঁচে থাকা গাজীদের দিকে তাকিয়ে স্বাধীন দেশের নাগরিক হিসেবে তোমাদের যথাযথ দায়িত্ব পালন করতে হবে। এ জন্য সোনার বাংলা তৈরির লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও সুস্থ ও সচ্চরিত্রবান শিক্ষার্থী গড়ে তোলার চেষ্টা করে যাচ্ছে।

আজ ২৬ মার্চ মঙ্গলবার বিকেলে যবিপ্রবির কেন্দ্রীয় খেলার মাঠে ‘মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন এসব কথা বলেন।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু তাঁর জীবদ্দশায় বাংলাদেশকে সোনার বাংলা গড়ার জন্য নিরলসভাবে কাজ করে গেছেন। তাঁর কন্যা শেখ হাসিনাও সেই চেষ্টা করছেন। তিনি বলেন, ‘আমি দৃঢ়ভাবে ঘোষণা করতে চাই এ বিশ্ববিদ্যালয় মাদক মুক্ত এবং র‌্যাগিং মুক্ত। শিক্ষার্থীরা মুক্তমনে স্বাধীনভাবে সবকিছু করবে। এর বিরুদ্ধে যারা অবস্থান নেবে তাদের সমূলে মুলোৎপাটন করা হবে।

শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ে সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের ঐকান্তিক প্রচেষ্টায় গত বছর পুরোপুরি একাডেমিক ক্যালেন্ডার বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। এ বছরও একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী সকল ক্লাস-পরীক্ষা হচ্ছে। গত জানুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়ে কিছু অরাজকতার কারণে কয়েক দিন ক্লাস হয়নি। শিক্ষকদের কাছে অনুরোধ করবো, আপনারা অতিরিক্ত ক্লাস নিয়ে সেটা পুষিয়ে দেবেন। আমরা যারা প্রশাসনে আছি, তারা আপনাদের সর্বাত্মক সহযোগিতা করবো।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বনাম অগ্রণী ব্যাংকের মধ্যকার প্রীতি ক্রিকেট ম্যাচের কথা উল্লেখ করে অধ্যাপক আনোয়ার বলেন, ‘এ ধরনের প্রীতি ম্যাচ হলে পারস্পারিক সৌহার্দ্য ও সম্প্রীতি বাড়ে। যোগাযোগ বৃদ্ধি পায়। আশা করি, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমাদের খেলাধুলায় আপনাদের পৃষ্ঠপোষকতা আরও বাড়িয়ে দেবেন।’

আলোচনা সভায় আরও বক্তব্য দেন অগ্রণী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক ও যশোর অঞ্চল প্রধান শেখ মো: মুতাসিম বিল্লাহ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো: নাজমুল হাসান প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যবিপ্রবির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আনিছুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: ইকবাল কবীর জাহিদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো: আহসান হাবীব, প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. দীপক কুমার মন্ডল প্রমুখ।

এর আগে সূর্যোদয় ক্ষণে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলনের মাধ্যমে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালনের কর্মসূচি শুরু হয়। পরে সকাল আটটায় সারাদেশের সঙ্গে একযোগে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। দিবসটি উপলক্ষে যবিপ্রবির পক্ষ থেকে যশোর শহরের মণিহারের সামনের বিজয় স্তম্ভে, বকুলতলায় বঙ্গবন্ধুর ম্যুরালে এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বঙ্গবন্ধুর ম্যুরালে যবিপ্রবি পরিবারের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করে। পরে বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে একাত্তরের শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে যবিপ্রবি শিক্ষক সমিতি বনাম অগ্রণী ব্যাংকের মধ্যে একটি প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। এতে চ্যাম্পিয়ন হয় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (যবিপ্রবিশিস)। বিজয়ীদের মাঝে ট্রফি, মেডেল ও পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।