ইয়ুথ কনক্লেভ এ যোগ দিতে নেপাল গেলেন বাংলার চোখ’র তানবীর আশরাফী

৫:৪৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০১৯ সাফল্যের বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : ২য় নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ এ যোগ দিতে নেপালে গেছেন রংপুরের তরুণ উদ্যোক্তা ও সংগঠক, বাংলার চোখ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তানবীর হোসেন আশরাফী। বৃহস্পতিবার (২৮ মার্চ) বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৭১ নম্বর ফ্লাইটে নেপালের কাঠমান্ডুর উদ্দেশ্যে যাত্রা করেন। কাঠমান্ডু থেকে সড়ক পথে তারা ইটাহারিতে পৌঁছাবেন।

সম্মেলনে তানবীর হোসেন আশরাফীসহ ৮৮ জন বাংলাদেশি তরুণের পাশাপাশি শতাধিক নেপালী তরুণ প্রতিনিধি অংশগ্রহণ করছেন। এছাড়াও ভারত, আফগানিস্তান, ভুটান ও শ্রীলঙ্কা থেকে আরো ২৫ জন তরুণ পর্যবেক্ষক হিসেবে যোগ দেবেন। বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন সম্মেলনের যৌথ আয়োজক ইয়ুথ ফর ডেমোক্রেসি এন্ড ডেভেলপমেন্ট এর সাধারণ সম্পাদক ও ২য় নেপাল বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ এর বাংলাদেশ কান্ট্রি কোর্ডিনেটর সাবেক ছাত্রনেতা বাপ্পাদিত্য বসু।

বাংলাদেশের এই তরুণ প্রতিনিধি দলে ঢাকা বিশ^বিদ্যালয়, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়, রাজশাহী বিশ^বিদ্যালয়, জগন্নাথ বিশ^বিদ্যালয়, বরিশাল বিশ^বিদ্যালয়, বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, নর্থ সাউথ ইউনিভার্সিটি, বিইউবিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, জাতীয় বিশ^বিদ্যালয়-সহ বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী, এটুআই প্রোগ্রামের কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ফার্মাসিস্ট, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, উদ্যোক্তা, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত সম্প্রদায়ের প্রতিনিধি, সাংস্কৃতিক সংগঠক, বিভিন্ন ইয়ুথ ক্লাবের প্রতিনিধি রয়েছেন।

আগামীকাল ২৯ মার্চ শুক্রবার সকাল ৯টায় সম্মেলনের উদ্বোধন করবেন নেপালের ১ নং প্রদেশের মুখ্যমন্ত্রী শেরধান রাই। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।

সম্মেলনের বাইরেও স্থানীয় জনসাধারণ ও স্থানীয় সরকার সংস্থাগুলোর সাথে বিভিন্ন সামাজিক বিষয়াবলি নিয়ে মতবিনিময়, বাংলাদেশ-নেপাল প্রিিত ফুটবল ও ক্রিকেট ম্যাচ, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে এ সম্মেলনে।

নেপালের ইয়ুথ ডেভেলপমেন্ট সেন্টার (ওয়াইডিসি), স্যানিটেশন-এনভায়রনমেন্ট এন্ড এনার্জি (এসইই) এবং বাংলাদেশের ইয়ুথ ফর ডেমোক্রেসি এন্ড ডেভেলপমেন্ট (ওয়াইডিডি) নামক তিনটি সংগঠন যৌথভাবে এই ইয়ুথ কনক্লেভ এর আয়োজন করেছে। আগামী ২ এপ্রিল সম্মেলনের শেষ দিনে সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র ও ক্রেস্ট বিতরণ করা হবে। এরআগে ২০১৭ সালের জুনে কাঠমান্ডুতে ১ম নেপাল-বাংলাদেশ ইযুথ কনক্লেভ অনুষ্ঠিত হয়।