সংবাদ শিরোনাম
  • আজ ৬ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

কমেছে আমদানি, হিলি স্থলবন্দরে বেড়েছে ভারতীয় পেয়াঁজের দাম!

১২:৩০ অপরাহ্ণ | রবিবার, এপ্রিল ২১, ২০১৯ অর্থনীতি, ফিচার

আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি-  ভারতে লোকসভা নির্বাচনের কারনে হিলি স্থলবন্দর দিয়ে চাহিদার তুলনাই ভারত থেকে পেয়াঁজের আমদানি অনেকটাই কমে গেছে। আর যে কারনে দিনাজপুরের হিলি স্থলবন্দরে ২ দিনের ব্যবধানে প্রকার ভেদে কেজি প্রতি ২ থেকে ৩ টাকা দাম বেড়েছে ভারত থেকে আমদানি করা পেয়াঁজের।

গতকাল শনিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, বন্দরের ২ দিন আগে প্রকার ভেদে ভারতীয় আমদানি করা পেঁয়াজ ৯ থেকে ১০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ টাকা প্রতি কেজি দরে।

বন্দরের পেঁয়াজ আমদানিকারক এরশাদ আলম জানান, ভারতে লোকসভায় নির্বাচন হওয়ায় এবং সেদেশে রাস্তায় বিভিন্ন রাজনৈতিক দলের মিছিল-মিটিং অনুষ্ঠিত হওয়ায় ভারতীয় ট্রাক মালিকরা ট্রাক ভাড়া দিচ্ছে না। আর কেউ ভাড়া দিলে তাও আবার বেশি দামে ভাড়া দিচ্ছে। আর যে কারনে আমরা পেয়াঁজ আমদানি কমে দিয়েছি। চাহিদার তুলনায় পেয়াঁজ আমদানি কম হওয়ায় একটু দাম বেশি হয়েছে। নির্বাচন শেষ হলে আবারো আমদানি বাড়বে এবং পেয়াঁজের দাম কমবে বলে আশা করছি।

বন্দরের আরেক আমদানিকারক সাইফুল ইসলাম জানান, যেখানে বন্দরে প্রতিদিন ৬০ থেকে ৭০ ট্রাক পেয়াঁজ লাগে, সেখানে শুধুমাত্র ২০ ট্রাক,২৫ ট্রাক করে পেয়াঁজ আমদানি হচ্ছে। আমদানি কমে যাওয়ায় আর চাহিদা থাকায় দাম দুই থেকে তিন টাকা বেড়েছে।

পেঁয়াজ কিনতে আসা মামুন নামের এক ব্যবসায়ী জানান, আমি গত দুই দিন আমরা গত দুই দিন আগে এই পোর্ট থেকে কম দামে পেঁয়াজ কিনে নিয়ে গেছি। আজ এসে শুনলাম দুই থেকে তিন টাকা কেজিতে দাম বেড়েছে। দাম বেশি হওয়ায় পেঁয়াজ কিনতে একটু সমস্যা হচ্ছে। কম দাম থাকলে আমাদের জন্য একটু ভালো হয়।

হিলি কাস্টমস তথ্যমতে, চলতি সপ্তাহের প্রথম কর্ম দিবস শনিবার হিলি স্থলবন্দর দিয়ে ২৫ ট্রাকে ৬১৭ মেট্রিক টন পেয়াঁজ আমদানি হয়েছে। গত সপ্তাহে পেয়াঁজ আমদানি হয়েছে ৮৬ ট্রাকে ১১ শ ৬৬ মেট্রিক টন।