নোবিপ্রবিতে ২য় আন্তর্জাতিক ফিসারিজ শীর্ষক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

১০:৪৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ শিক্ষাঙ্গন
nstu

ওহী আলম,নোবিপ্রবি প্রতিনিধি- নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ফিসারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগ কর্তৃক আয়োজিত দুইদিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল সিম্পোজিয়াম অন সাসটেইনেবল অ্যাকুয়াকালচার এন্ড ফিশারিজ ২০১৯’ অনুষ্ঠিত।

বুধবার(২৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস আলী অডিটোরিয়ামে এ আয়োজনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান, এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী ৪ আসনের সংসদ সদস্য মোঃ একরামুল করিম চৌধুরী। এছাড়াও ফিশারিশ এন্ড মেরিন সায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় মৎস্য বিভাগের ডিরেক্টর জেনারেল আবু সায়েদ মো. রাশেদুল হক, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) এর ডিরেক্টর জেনারেল ড.ইয়াহিয়া মাহমুদ, বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ কাউন্সিল (বিএআরসি) এর এক্সিকিউটিব চেয়ারম্যান ড. কবির একরামুল হক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গিয়াস উদ্দিন আহমেদ, ওয়াল্ড ফিস এর সাবেক কান্ট্রি ডিরেক্টর ড. ক্রেইগ এ মেইজনার (Dr. Craig A Meisner), হিরোশিমা বিশ্ববিদ্যালয়, জাপানের অধ্যাপক ড. তমিজি ইয়ামামতু প্রমুখ সহ উক্ত বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিদেশী শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উদ্বোধন এর সময় উপাচার্য বলেন, দেশের মৎস্য সেক্টরের উন্নয়নে ফিসারিজ গ্রাজুয়েশনের অবদান অপরসীম। এই অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের গবেষণায় মনো নিবেশ করবে বলে আমি আশা করি।

সাংসদ একরামুল করিম চৌধুরী বলেন, দেশে বর্তমান ইলিশ ধরা নিষিদ্ধ অভিযান চলছে। এখানে আমাদের সকলকে সাহায্য করতে হবে।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ওরাল প্রেজেন্টেশন করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, আয়োজনে দেশের মাছ ও মাছ গবেষণাকে কিভাবে আরো আধুনিক থেকে আধুনিকতর ও উন্নত করা যায় এ বিষয়কে প্রধান্য দেওয়া হয়। তাছাড়াও দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে আসা শিক্ষক ও শিক্ষার্থীরা এসে তাদের গবেষণা ও তার ফলাফল তুলে ধরেন। পরবর্তীতে সেখান থেকে সেরাদেরকে বাঁচাই করে পুরস্কৃত করা হয়।