ফেসবুক আইডি হ্যাক হওয়ার কারণ জানালেন এডিসি নাজমুল

৫:০১ অপরাহ্ণ | শনিবার, এপ্রিল ২৭, ২০১৯ জাতীয়, বিজ্ঞান ও প্রযুক্তি

সময়ের কন্ঠস্বর, চট্রগ্রাম- সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আইডি হ্যাকারদের তৎপরতা শুরু হয়েছে। তারকা-সেলিব্রেটি থেকে শুরু করে সাধারণ মানুষেরও আইডি হ্যাক হচ্ছে।

প্রযুক্তির যুগে যোগাযোগের অন্যতম এ মাধ্যম হ্যাক হওয়ার কারণ জানালেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) নাজমুল ইসলাম।

তিনি বলেন, সচেতনতার অভাবে বাংলাদেশের অধিকাংশ ফেসবুক আইডি নিরাপদ নয়, যেকোনো সময় ব্যক্তিগত তথ্য-উপাত্ত হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে। এ কারণেই বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বেশি ফেসবুক আইডি হ্যাক হচ্ছে।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকালে চট্টগ্রামের হোটেল সৈকতে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

নাজমুল ইসলাম বলেন, অ্যাকাউন্ট ব্যবহারকারীদের সচেতনতার কারণেই বেশির ভাগ সময় অ্যাকাউন্ট হ্যাকের ঘটনা ঘটছে। ফেসবুকের কিছু নিরাপত্তা ব্যবস্থা নিলে এটা রোধ করা সম্ভব। এর মধ্যে টু ফ্যাক্টর অথেনটিকেশন, ট্রাস্টেড কন্টাক্টগুলোকে যুক্ত করে অ্যাকাউন্ট নিরাপদ থাকবে। হ্যাক হওয়া অ্যাকাউন্ট উদ্ধারের ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ যথেষ্ট আন্তরিক। যোগাযোগ করলে তারা সহায়তা করে থাকে।

ফেসবুক ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে এডিসি বলেন, বাংলাদেশে ফেসবুক আইডি হ্যাক নিয়ে ফেসবুক কর্তৃপক্ষও উদ্বেগ প্রকাশ করেছে। তা ছাড়া সবাইকে ‘ইমো’ ব্যবহারেও সচেতন থাকতে হবে।

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আয়োজনে বন্দরনগরী চট্টগ্রামের হোটেল সৈকতে শুক্রবার শুরু হয়েছে বিডিনগের দশম সম্মেলন। পাঁচ দিনব্যাপী এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দীন চৌধুরী।

Loading...