৩৭ হাজার টাকায় ই-বাইক আনছে শাওমি, এক চার্জে চলবে ১২০ কি.মি.

১২:৪৭ অপরাহ্ণ | বুধবার, মে ১, ২০১৯ বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- চীনের বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি। বিশেষ করে তাদের স্মার্টফোন ব্যাপক জনপ্রিয়। শুধু আর ফোন নয়, স্মার্ট টিভি, ফোনের নানা অ্যাকসেসরিজ, এয়ার পিউরিফায়ারের মতো নানা সামগ্রীও বিক্রি করছে শাওমি। সেই তালিকায় ছিল ইলেকট্রিক বাইকও। সেই তালিকাকে আরো উন্নত করতে নতুন একটি বাইক আনলো শাওমি।

চীনের বাজারে এই নয়া ইলেকট্রিক বাইক নিয়ে এল শাওমি। এই ই-বাইকের বিশেষত্ব হচ্ছে এটি এক চার্জে ১২০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। চাহিদার দিকে নজর রেখে বাইকটি আপাতত ভারতের বাজারেও আনা হতে পারে বলে সংস্থা সূত্রে খবর।

নতুন এই বাইকটির নাম হিমো টি ওয়ান। এর আগে আরো দুটি ই-বাইক বাজারে নিয়ে এসেছিল শাওমি। সেগুলো হল হিমো ভি ওয়ান, হিমো সি ২০ ফোল্ডিং বাইক।

শাওমি কর্তৃপক্ষ জানায়, হিমো টি ওয়ান-নামের এই ফোল্ডিং বাইকটির ওজন ৫৩ কেজি। উন্নতি প্রযুক্তির এই ইলেকট্রিক বাইকের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিলোমিটার। বাংলাদেশি টাকায় ‘হিমো টি ওয়ান’ নামের ঐ বাইকটির বাজার মূল্য পড়বে প্রায় ৩৭ হাজার টাকা।

বাইকটিতে যেসব উন্নতি প্রযুক্তির ব্যবহার করা হয়েছে তার মধ্যে রয়েছে- ওয়ান বাটন স্টার্ট, মাল্টি ফাংশন কম্বিনেশন সুইচ এবং ডিজিটাল ডিসপ্লে। এছাড়াও রয়েছে ৯০ এমএম ওয়াইড টায়ার এবং এলইডি লাইট।

বাইকটির অন্যান্য ফিচারগুলোর মধ্যে রয়েছে- ফ্রন্ট সাসপেনশন ফর্ক, ডুয়াল কয়েলওভার রিয়ার সাসপেনশন, রিয়ার সাইড ড্রাম ব্রেক এবং ফ্রন্ট সাইড হাইড্রোলিক ডিস্ক ব্রেক। এছাড়া চলার পথে চার্জ শেষ হয়ে গেলে প্যাডেল করে বাইকটি চালানোর ব্যবস্থাও রয়েছে।

মূলত ১৪০০০ এমইএইচের ব্যাটারি সমৃদ্ধ এবং ২৮০০০ এমইএইচ ব্যাটারিযুক্ত এই দুই ধরণের হিমো টি ওয়ান বাজারে এনেছে শাওমি। ১৪ হাজার এমএএইচের হিমো টি ওয়ান বাইক ৬০ কিলোমিটার এবং ২৮ হাজার এমএএইচের হিমো টি ওয়ান বাইকগুলো ১২০ কিলোমিটার চলতে সক্ষম।

লাল, ধূসর এবং সাদা- এই ৩টি রঙে বাইকটি এখন চীনের বাজারে পাওয়া যাচ্ছে। তবে চীনের বাইরে কবে এই ইলেকট্রিক সাইকেল লঞ্চ হবে তা জানায়নি শাওমি।