দেখা মেলেনি চাঁদের, রোজার বিষয়ে সৌদি আরবে চূড়ান্ত সিদ্ধান্ত আজ

২:১৫ অপরাহ্ণ | রবিবার, মে ৫, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: আরবী মাসগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে। গতকাল শনিবার সৌদী আরবে চাঁদ দেখা যায়নি। তাই রোববার সন্ধ্যায় সৌদী আরবের সুপ্রিম কোর্ট আরেকটি সেশনে বসবে। ধারণা করা হচ্ছে, সোমবার থেকে সৌদী আরব ও মধ্যপ্রাচ্যের অনেক দেশে শুরু হতে পারে পবিত্র রমজান।

তবে এ বিষয়ে এখনও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। আজ চূড়ান্ত সিদ্ধান্ত হবে। খবর সৌদী গেজেট ও আরব নিউজের।

এতে বলা হয়, উম্মুল কুরা ক্যালেন্ডার অনুযায়ী পবিত্র রমজান শুরু হওয়ার কথা ৬ই মে (সোমবার)। ক্যালেন্ডারে সোমবার রোজা শুরুর কথা বলা হলেও নিশ্চিত করে এখনও বলা যাচ্ছে না এ বিষয়ে। রোজা শুরু সোমবারেই কিনা এ বিষয়ে আজ রোববার সন্ধ্যায় চূড়ান্ত সিদ্ধান্ত দেবে সুপ্রিম কোর্ট। অন্যদিকে আরব নিউজ খবরে বলেছে, শনিবার চাঁদ দেখা না যাওয়ায় বিশ্বের লাখ লাখ মুসলিম সোমবার থেকে রোজা পালন শুরু করবেন।

এতে আরো বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে রোজা রাখার সময়ে ব্যতিক্রম হতে পারে। চাঁদ দেখার ওপর ভিত্তি করে কোথাও একদিন বা দু’দিন ব্যবধানে রোজা রাখেন মুসলিমরা। এ বছর উত্তর গোলার্ধের দেশগুলোতে যেসব মুসলিম রোজা রাখবেন তাদেরকে গ্রীষ্মের দীর্ঘ সময় রোজা রাখতে হবে। কারণ এ সময়ে সেখানে দিনের পরিধি অনেক বড়। বিশ্বে ১৫০ কোটিরও বেশি মুসলিম। তারা এবার যথাযথ সম্মানের সঙ্গে পবিত্র রোজা পালন করবেন।