সংবাদ শিরোনাম
  • আজ ৬ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

রমজানের আগেই কক্সবাজারে নিত্য পণ্যের বাজারে আগুন

১:৫৭ অপরাহ্ণ | রবিবার, মে ৫, ২০১৯ চট্টগ্রাম, দেশের খবর

তাহজীবুল আনাম, কক্সবাজার প্রতিনিধি- কক্সবাজারে রমজানকে সামনে রেখে আগুন লেগেছে নিত্য পণ্যের বাজারে। প্রতিদিনই বাড়ছে সবজি, মাছ ও মাংসের দাম। মাছ-মাংসের বেশি দামের কারণে যারা অন্তত সবজি দিয়ে দিন পার করতেন ভোগান্তিতে পড়েছেন সেসব স্বল্প আয়ের মানুষও।

রবিবার (৫ মে) সকালে শহরের বড় বাজার ঘুরে দেখা গেছে, ৫০ টাকার নিচে কোনো সবজি নেই।

সবজি বিক্রেতা শফিকুর রহমান জানান, কাঁচা শাক সবজির দাম সব সময়ই ওঠানামা করে। কিন্তু রোজা শুরুর সপ্তাহখানেক আগে সবজির বাজারে যেন আগুন লেগেছে। প্রতিদিনই বাড়তি দামে কিনতে হচ্ছে সবজি। আমরা তো খুচরা বিক্রেতা। যেমন দামে কিনি তেমন বিক্রি করতে হয়।
সবজির মধ্যে ঝিঙ্গা ৫০ টাকা, পটল ৪০ টাকা, করল্লা ৫০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, পেঁপে ৫০ টাকা, বেগুন ৫০ টাকা ও ঢেড়স ৫০ টাকা ও কাচা মরিচ ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের দামও রমজানের শুরুতেই বেড়ে গেছে বলে জানান মাছ বিক্রেতারা। উপজেলা বাজারে এক কেজি ইলিশের দাম ৭০০ টাকা, এই ইলিশ এক সপ্তাহ আগেও প্রতি কেজি ২শ’ থেকে ৩শ’ টাকা কমে পাওয়া গেছে।

বড় সাইজের তাজা দেশি রুই কেজি প্রতি ৩০০ টাকা, একটু ছোট ২শ’ টাকায় বিক্রি হচ্ছে। ২ থেকে ৪ কেজি ওজনের কাতল মাছ বিক্রি হচ্ছে ৩শ’ টাকায়। চিংড়ি মাছ বড় ৫শ’ টাকা, বাগদা ৪২০ টাকায় বিক্রি হচ্ছে। চাষের কই মাছের দামও কেজি প্রতি ২০ টাকা বেড়েছে। আগে ১৮০ টাকার কই এখন ২শ’ টাকায় বিক্রি হচ্ছে। চাষের পাঙ্গাস ১২০ থেকে ১৩০ টাকা ।

গরু ও মহিষের মাংস কেজি প্রতি ৫৫০- ৬০০ টাকা ও ছাগলের মাংস ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। দেখা যায় মুরগির বাজারেও একই অবস্থা।

সবজি ক্রেতা নাজিম উদ্দীন বলেন, রোজাকে সামনে রেখে নিত্যপণ্যের দামে আগুন লেগেছে।প্রতি বছর রোজা আসলে এমনই হয়। তাই কি আর করব খেতে তো হবে।