আন্তজার্তিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে সেরা শাবিপ্রবি

১১:১২ পূর্বাহ্ণ | সোমবার, মে ৬, ২০১৯ শিক্ষাঙ্গন

শাবিপ্রবি প্রতিনিধি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম বোজনস’ ‘আন্তজার্তিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে’ দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম এবং বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৫তম স্থান অর্জন করে।

ম্যাসাচুসেট্‌স ইন্সটিটিউট অফ টেকনোলজি (এমআইটি) পিএইচডি গবেষকদের উদ্যোগে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

জানা যায়, গত ২৪ জানুয়ারি থেকে অনলাইনে এ প্রতিযোগিতা শুরু হয়। প্রতিযোগিতায় ২৪ ঘন্টা সময় দেওয়া হয় এবং এই সময়ের মধ্যে পদার্থ বিজ্ঞানের বিভিন্ন ফিল্ড থেকে করা ৬-৭ টি সমস্যা সমাধান করে ওয়েবসাইটে আপলোড করতে হয়। এতে পদার্থবিদ্যার তুলনামূলক জটিল গাণিতিক সমস্যাগুলো বা বিষয়বস্তুগুলো থাকে যেমন টেনসর, ডিফারেনশিয়াল ইকুয়েশন, রিলেটিভিটি, কসমোলজি, কোয়ান্টাম মেকানিক্স ইত্যাদি। স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা দলগতভাবে এতে অংশগ্রহণ করে এবং প্রতিদলে সর্বোচ্চ ৫ জন অংশগ্রহণ করতে পারে।

টিম বোজনের সদস্যরা হলেন শাবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী মামুনুর রশিদ, সোলাইমান রবিন, তরিকুল রাজু, স্বরুপ পোদ্দার এবং আহমেদ আল ইমতিয়াজ। এদিকে চূড়ান্ত তালিকায় শাবিপ্রবির আরও ছয়টি দল জায়গা করে নেয়।

এছাড়াও শাবিপ্রবির আরও ছয়টি দল আন্তর্জাতিক এই অলিম্পিয়াডে র‌্যাংকিংয়ে স্থান পায়। এর মধ্যে এস ফিজিস্ট টিম ৫২তম, প্রোটন ৫৪তম, দা ওয়ান ম্যান আর্মি ৬৮তম, এপোলো ৭২তম, টিম সাস্ট ৭৩তম, টিম ক্রিয়েটিভ ৭৪তম স্থান অর্জন করে।