প্রধানমন্ত্রীর হোটেলের সামনে যুক্তরাজ্য বিএনপির বিক্ষোভ, যুবদল নেতা আটক

১১:৫৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, মে ৭, ২০১৯ প্রবাসের কথা

প্রবাসের কথা ডেস্ক- যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের হোটেল তাজ ‘র সামনে বিক্ষোভ সমাবেশ থেকে আব্দুল ওহাব রুবেল নামে এক যুবদল নেতাকে গ্রেফতার করেছে লন্ডন পুলিশ।

যুক্তরাজ্য বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা হোটেলের সামনে বিক্ষোভ প্রদর্শন, ডিম ছোড়াছুড়ি ও বিশৃংখলা সৃষ্টি করার কারণেই পুলিশ রুবেলকে গ্রেফতার করেছে বলে জানা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে হাতকড়া পরা অবস্থায় পুলিশ ভ্যানে তুলতে দেখা গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশের হাতে আটক রয়েছেন রুবেল।

যুক্তরাজ্য যুবদল নেতা সিরাজুল ইসলাম মামুন গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা এই গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে রুবেলের মুক্তি দাবি করছি।

গত বুধবার (১ মে) বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যে আসেন। লন্ডনের ওয়েস্টমিন্সটার এলাকার তাজ হোটেলে অবস্থান করছেন তিনি।

জানা গেছে, লন্ডনের প্রধানমন্ত্রী চোখের চিকিৎসা করছেন। ইতিমধ্যে তার চোখের অপারেশন সম্পন্ন হয়েছে।

এদিকে তাজ হোটেলের সামনের রাস্তার বিপরীত পাশে প্রতিদিন বিক্ষোভ প্রদর্শন করছে যুক্তরাজ্য বিএনপির নেতাকর্মীরা। গতকাল রোববার টানা পঞ্চম দিনের মতো খালেদার মুক্তির দাবিতে বিশাল ব্যানার আর নানা প্রতিবাদী স্লোগানে বিক্ষোভ করেছে যুক্তরাজ্য বিএনপি।

বিক্ষোভে উপস্থিত মো. দেলোয়ার হোসেন, রানা আহমদ সোহেল ও মো. শাহনেওয়াজ জানান, গত বুধবার থেকে প্রতিদিন দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিক্ষোভ করছেন তারা। রোববার বিক্ষোভের শেষ পর্যায়ে ডিম নিক্ষেপকে কেন্দ্র করে উভয়পক্ষে উত্তেজনা ছড়ায়। এ ঘটনায় যুবদল নেতা আব্দুল ওহাব রুবেলকে গ্রেফতার করেছে পুলিশ।

কাজী মুনীর হাসান, মো. নজরুল ইসলাম, কামাল হোসেন খান ও মো. হেদায়েতুল ইসলামসহ বেশ কয়েকজন বিক্ষোভকারী বলেন, প্রধানমন্ত্রী যতদিন থাকবেন ততদিনই বিক্ষোভ করবেন তারা।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক বলেন, ‘বেগম খালেদা জিয়ার ‍মুক্তি, মধ্যবর্তী নির্বাচন, তারেক রহমানসহ বিএনপি নেতা-কর্মীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারসহ দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে তারা এ বিক্ষোভ করছেন।’

এদিকে বিএনপির বিক্ষোভস্থলের পাশেই যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা-কর্মীদের অবস্থান নিয়েছে। সম্প্রতি যুক্তরাজ্য আওয়ামী লীগে সম্মেলনের দাবি উঠেছে। যে কারণে দলীয় সভানেত্রীর সফরকে কেন্দ্র করে এবার দলটির নেতা-কর্মীদের তৎপরতাও বেশি। তারা প্রতিদিন দলে দলে হোটেলের সামনে হাজির হচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত ও অভিনন্দন জানিয়ে নানা স্লোগান দিচ্ছেন। যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক এতে নেতৃত্ব দিচ্ছেন।

দলটির দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদ বলেন, ‘প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে অনেক নেতাকর্মী কাজ থেকে ছুটি নিয়েছেন। তারা প্রতিদিনই হোটেলের সামনে জড়ো হয়ে নেত্রীকে স্বাগত জানাচ্ছেন।’