সংবাদ শিরোনাম
স্কুলছাত্রী প্রেমিকাকে বেড়াতে নিয়ে বন্ধুকে সাথে করে শিক্ষকের গণধর্ষণ! | আজ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২ ফ্লাইওভার ৪ আন্ডারপাস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী | মাদ্রাসায় যৌন হয়রানি রোধে নারী মেন্টর রাখার সিদ্ধান্ত | ‘নতুন চ্যালেঞ্জ নিয়ে রাজনীতি করবে জাসদ’- ইনু | টাঙ্গাইলে পুলিশি অভিযানে এক ব্যক্তির মৃত্যু ! সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ | ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটাকে অনেক উচ্চতায় নিয়েছে’- কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক | ছাত্রলীগের নিজস্ব নিউজপোর্টালের যাত্রা শুরু | মোদি ও অমিত শাহকে অভিনন্দন জানালেন ড. কামাল | কার্ডিফে টাইগারদের জন্য খুদে ভক্তদের উন্মাদনা (ভিডিওসহ) | অনুশীলনের ফাঁকে মাহমুদউল্লাহর ইমামতিতে ‘জুমার নামাজ’ আদায় করলো টাইগাররা |
  • আজ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

ধূমপায়ী শিক্ষার্থীদের জন্য বন্ধ হয়ে গেল নটরডেম কলেজের দরজা!

১২:৩৪ অপরাহ্ণ | মঙ্গলবার, মে ৭, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর :: রাজধানীর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান নটরডেম কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া সোমবার (৬ মে) দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হয়েছে, যা চলবে আগামী ১৩ মে রাত ১২টা পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে নটরডেম কলেজের ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন করতে পারবে।

তবে এবার ব্যতিক্রমী এক পদক্ষেপ গ্রহণ করেছে আপন আলোয় আলোকিত প্রতিষ্ঠানটি। বর্তমান সময়ে কতিপয় শিক্ষার্থীদের মাঝে স্টাইলের নামে প্রতিষ্ঠানের ইউনিফর্ম না পরে অন্য পোশাক পরার প্রবণতা, কিংবা ট্রেন্ড হিসেবে দামি বা বিদেশী সিগারেট ফুঁকিয়ে ধূমপান করা লক্ষণীয় বিষয়। ফলে, ওই সকল শিক্ষার্থীরা শিক্ষাজীবনে শৃঙ্খলা শেখার পরিবের্তে সামাজিক ও নৈতিক মূল্যবোধ হারিয়ে নিজে তো বিপথগামী হচ্ছেই পাশাপাশি অন্য শিক্ষার্থীদের এসবে উৎসাহিত করছে।

তাদের বিরুদ্ধেই এবার শর্ত আরোপ করে প্রশংসার জোয়ারে ভাসছে নটরডেম কলেজ। তারা ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে সাফ জানিয়ে দিয়েছে, একাদশ শ্রেণিতে কোনো ধূমপায়ী শিক্ষার্থী ভর্তি হতে পারবে না।

এ বিষয়ে কলেজ কর্তৃপক্ষ আরো বলেছে, যে সকল ছাত্র কলেজকর্তৃক নির্ধারিত ‘ইউনিফরম’ পরিধান করে না ও নিয়মিত ক্লাস করতে চায় না এবং যারা ধুমপান করে, তাদের আবেদন করার প্রয়োজন নেই।

নটরডেম কলেজের ওয়েবসাইটে http://www.notredamecollege-dhaka.com গিয়ে ভর্তির আবেদন করতে পারছেন ভর্তীচ্ছুরা।

ভর্তি বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, ভর্তি প্রক্রিয়ার খরচ বাবদ ২৬০ (ভর্তি প্রক্রিয়া বাবদ ২৫৫+বিকাশ চার্জ ৫) টাকা অনলাইনে আবেদন করার সময় দিতে হবে। আবেদনকরী ১৪ মে দুপুর ১২টা পর্যন্ত বিকাশে পেমেন্ট করার সুযোগ পাবে। পুনঃনিরীক্ষণের মাধ্যমে ফল পরিবর্তন হয়ে ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা অর্জন করলে ফল পাওয়ার সঙ্গে সঙ্গে কলেজে এসে যোগাযোগ করতে হবে। হেল্প লাইন নম্বর : ০১৯৩৩৩২২৫৩১, ০১৯৩৩৩২২৫৩২, ০১৯৩৩৩২২৫৩৩ (সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত)।

ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা : বিজ্ঞান বিভাগ-বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সন (উচ্চতর গণিতসহ) GPA-5.00, মানবিক বিভাগ GPA-3.00 এবং ব্যবসায় শিক্ষা বিভাগ GPA-4.00। এসএসসিতে বাংলা মাধ্যমে শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের অন্য আবেদন করতে পারবে না।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে : বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে GPA-4.50 , বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে GPA-3.50।

লিখিত পরীক্ষার সময় ও কক্ষ : আবেদনকারী সকল প্রার্থীকে ভর্তির লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ১৬ মে দৈনিক যুগান্তর পত্রিকায় আবেদনের ID নম্বর অনুযায়ী লিখিত পরীক্ষার সময় ও কক্ষ নম্বর জানিয়ে দেয়া হবে। ১৭ মে নির্ধারিত সময়সূচি অনুযায়ী কলেজের নির্দিষ্ট কক্ষে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।