আমেরিকার চোখে ধূলা দিয়ে সামরিক শক্তিবৃদ্ধি চীনের, উপগ্রহ ছবিতে ফাঁস গোপন অস্ত্র!

১:২৫ পূর্বাহ্ণ | বুধবার, মে ৮, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: বিশ্বের নজর এড়িয়ে চূড়ান্ত গোপনীয়তার সঙ্গে সামরিক শক্তি বাড়িয়ে চলেছে চীন। আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, ভারতের অগোচরেই দেশের সবচেয়ে বড় এয়ারক্রাফট ক্যারিয়ার তৈরি করেছে শি জিনপিং প্রশাসন। সম্প্রতি প্রকাশিত একটি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে চীনের সেই রণতরীটি। যা সবচেয়ে বড় মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে ওয়াশিংটনের।

গত এপ্রিল মাসে উপগ্রহ চিত্রটি প্রকাশ করেছে ওয়াশিংটনের ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’। যেখানে দেখা গেছে চীনের জিয়াংনান শিপইয়ার্ডে তৈরি হচ্ছে বৃহদাকৃত্তির ওই রণতরীটি।

স্বাভাবিক ভাবেই বেজিং এই এয়ারক্রাফট ক্যারিয়ার নির্মাণের বিষয়টি স্বীকার করেনি। সূত্রের খবর, গোপনে এই বিষয়ে তদন্ত চালিয়ে যাচ্ছে আমেরিকা। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, এটি কেবল চীনের সবচেয়ে বড় এয়ারক্রাফট ক্যারিয়ারই নয়, সবচেয়ে অত্যাধুনিকও বটে। সর্বাধুনিক সামরিক সরঞ্জামে সজ্জিত হচ্ছে এই রণতরী। এর ওজন মার্কিন সেনার সবচেয়ে বড় এয়ারক্রাফট ক্যারিয়ারের চেয়ে কম হলেও, ফ্রান্সের সবচেয়ে বড় এয়ারক্রাফট ক্যারিয়ারের ওজনের চেয়ে বেশি।

সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের বিশেষজ্ঞ ম্যাথু ফুনওয়েল জানান, এক বছর আগেও এমন একটা ছবি প্রকাশ্যে এসেছিল। তবে তার চেয়ে, এবারের চিত্র আরও বেশি স্পষ্ট। এখন আর তর্কের কোনও অবকাশ নেই যে, ওখানে কোনও কাজ চলছে। এবং গত ছ’মাসে যার গতিবেগ বেড়েছে।

যদি আশঙ্কা সত্যি হয়, তবে এটাই হবে চীনের তৃতীয় এয়ারক্রাফট ক্যারিয়ার। এবং সবচেয়ে বড়। গত শুক্রবারই চীনের সামরিক ব্যবস্থাপনা সংক্রান্ত একটি রিপোর্ট তৈরি করেছে পেন্টাগন। সূত্রের খবর, সেই রিপোর্টেও এই রণতরীর কথা উল্লেখ করা হয়েছে।