হিলিতে ধানের দাম না থাকায় দুশ্চিন্তায় কৃষক

১:০৯ অপরাহ্ণ | সোমবার, মে ১৩, ২০১৯ দেশের খবর, রংপুর

আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি- হিলিতে বোরো ধান কাটাই-মাড়াই শুরু হয়েছে। আবহাওয়া অনুকুল ও পোকা মাকড় জমিতে তেমন না থাকায় এবার ধানের বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হলেও ধানের দাম না থাকায় উৎপাদন খরচ উঠবে কি না এনিয়ে দুশ্চিন্তায় কৃষক। তবে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান ক্রয়ের দাবি স্থানীয় কৃষকদের।

খাদ্য শষ্যের ভান্ডার হিসেবে পরিচিত উত্তরের জনপদ দিনাজপুরের হিলি হাকিমপুর উপজেলায় এখন চলছে বোরো ধান কাটাই-মাড়াইয়ের ধুম। কৃষকের সোনালী স্বপ্ন এখন ঘরে তোলার পালা, চারিদিকে চলছে এখন ধান-কাটাই-মাড়াই-সিদ্ধ, বিক্রি পালা। তবে কৃষকের সেই স্বপ্নের সোনালী ধান মাঠ থেকে ঘরে তুলেও যখন পাচ্ছে না তাদের নায্যদাম, তখন কৃষকের স্বপ্ন স্বপ্নই রয়ে যায়।

এবার উপজেলাটিতে আবহাওয়া ভালো থাকায় ধানের বাম্পার ফলন হয়েছে, তবে ধানের দাম না থাকায় উৎপাদন খরচ উঠবে কি না এনিয়ে দুশ্চিন্তায় রয়েছেন কৃষকরা। এবার প্রতি বিঘায় ধানের ফলন ১৮ থেকে ২০ মণ হওয়ায় খুশি কৃষক।

সরকারিভাবে প্রতি কেজি ধান ২৬ টাকা কেজি দরে ক্রয়ের ঘোষনা দিলেও বর্তমানে এই উপজেলায় প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা দরে। আর এতে করে ক্ষতিমুখে পড়ছেন এসব কৃষক।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা শামিমা নাজনিন জানান, এবার এই উপজেলায় ৭৩২৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। আর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৩২৫। লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে আশা করছে স্থানীয় কৃষি বিভাগ।